ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দুই বছরের মধ্যে নেপাল পুনর্গঠনের প্রত্যয় সুশিলের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, মে ৯, ২০১৫
দুই বছরের মধ্যে নেপাল পুনর্গঠনের প্রত্যয় সুশিলের সুশিল কৈরালা / ছবি : সংগৃহীত

ঢাকা: আট দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে বিধ্বস্ত হিমালয়কন্যা নেপালকে দুই বছরের মধ্যে পুনর্গঠিত করা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী সুশিল কৈরালা।

শুক্রবার (০৮ মে) সংসদে কথা বলার সময় তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



নেপাল পুনর্গঠনের অংশ হিসেবে দুই লাখ কোটি রুপি ব্যয় করা হবে বলে এসময় প্রধানমন্ত্রী জানান।

ক্যাবিনেটে অনুমোদনের পর সংসদে এ সংক্রান্ত একটি প্রকল্পের কথা উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, ২৫ এপ্রিলের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত স্কুল-কলেজ, স্বাস্থ্যকেন্দ্র ও সরকারি ভবনগুলো মেরামত ও সংস্কারে এ অর্থ ব্যয় হবে। সেই সঙ্গে সুপেয় পানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা মেরামতের কাজও হবে এই প্রকল্পের অধীনে।

তবে ধর্মীয়, সাংস্কৃতিক ও প্রত্নতাত্ত্বিক স্থাপণাগুলো মেরামত ও সংস্কারে পাঁচ বছর সময় লেগে যেতে পারে বলে জানান সুশিল কৈরালা।

তিনি বলেন, নেপালের কোনো মানুষই গৃহহীন থাকবে না। সেই সঙ্গে অনাহারে কিংবা অপুষ্টিজনিত সমস্যায়ও কাউকে ভুগতে দেওয়া হবে না।

এদিকে, ২৫ এপ্রিলের ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা ৭ হাজার ৯শ’ ১২ তে গিয়ে দাঁড়িয়েছে। সেই সঙ্গে এ ঘটনায় ১৬ হাজারের বেশি আহত হয়েছে বলে দেশটির পুলিশের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ভূমিকম্পে প্রায় ৩ লাখ বাড়িঘর সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়ে গেছে বলে জানা গেছে। এছাড়া আরও আড়াই লাখ বাড়িঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, মূল ভূমিকম্পের পর শনিবার (০৯ মে) পর্যন্ত অন্তত একশ’ ৫৫টি পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে বলে জানিয়েছে নেপাল কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মে ০৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।