ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জিম্মি ১ জনকে হত্যা, বাকিদের মুক্তি দিল মাওবাদীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, মে ১০, ২০১৫
জিম্মি ১ জনকে হত্যা, বাকিদের মুক্তি দিল মাওবাদীরা ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের ছত্তিশগড় রাজ্যে অপহৃত ৩০০ লোকের মধ্যে একজনকে হত্যা করে বাকিদের ছেড়ে দিয়েছে মাওবাদী গেরিলারা।

শুক্রবার (৮ মে) রাতে ছত্তিশগড়ের দান্তেবাদে জেলা থেকে তাদের অপহরণের পর ‌একটি ক্যাঙ্গারু কোর্ট স্থাপন করে সেখানে সাদারাম নামে অপহৃতদের একজনকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেয় মাওবাদীরা।

এরপর বাকিদের ছেড়ে দেওয়া হয়।

রোববার (১০ মে) ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দান্তেবাদেতে সরকারি উন্নয়ন প্রকল্পের কাজ বন্ধের দাবিতে ওই প্রকল্পে কর্মরত এই ৩০০ জনকে অপহরণ করে নিজেদের ঘাঁটিতে ক্যাঙ্গারু কোর্ট স্থাপন করে তাদের বিচারের মুখোমুখি করে মাওবাদীরা। বিচারে মাওবাদীদের বিরোধিতার মুখেও উন্নয়ন প্রকল্পের কাজে অংশ নিতে গ্রামবাসীকে ‘উস্কানি’ দেওয়ার অভিযোগে সাদারামকে মৃত্যুদণ্ড দিয়ে ঘটনাস্থলে গুলি করে হত্যা করা হয়। এরপর বাকিদের সতর্ক করে ছেড়ে দেওয়া হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দান্তেবাদা সফরের আগে শুক্রবার রাতে জিরম উপত্যকার তোংপাল এলাকায় হামলা চালিয়ে ওই ৩০০ জনকে অপহরণ করে মাওবাদীরা।

মাওবাদীদের এই সন্ত্রাসী তৎপরতার মধ্যেই শনিবার (৯ মে) দান্তেবাদে সফরে গিয়ে সেখানে কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করে জিরমের ৬০ কিলোমিটার অদূরে একটি জনসভায় ভাষণ দেন মোদি। ২০১৩ সালে এই এলাকায়ই তৎকালীন ক্ষমতাসীন দল কংগ্রেসের একদল নেতাকে নৃশংসভাবে হত্যা করে মাওবাদীরা।

ভাষণে প্রধানমন্ত্রী মাওবাদীদের অস্ত্র ছেড়ে লাঙ্গল-জোয়াল হাতে নেওয়ার আহ্বান জানান। একইসঙ্গে এই মানুষদের মধ্যে ভালো মনের অধিকারীরা একসময় বদলাবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

এর আগে অবশ্য মাওবাদী গেরিলার‍া প্রধানমন্ত্রীর সফর বয়কটের ঘোষণা দিয়ে এলাকাবাসীকে এতে যোগদান না করার আহ্বান জানায়। এমনকি প্রধানমন্ত্রীর আগমনের সড়কে শুক্রবার তিনটি গাছ ফেলে অবরোধও করে তারা। প্রধানমন্ত্রী মোদি ও রাজ্যের মুখ্যমন্ত্রী রমন সিংয়ের কুশপুতুলও পোড়ায় মাওবাদী গেরিলা।

তবু রাজীব গান্ধীর পর প্রধানমন্ত্রী হিসেবে দান্তেবাদাতে উন্নয়ন প্রকল্প উদ্বোধন করতে যান মোদি।

বাংলাদেশ সময়: ০৯৩৯ ঘণ্টা, মে ১০, ২০১৫
এইচএ/

** ছত্তিশগড়ে মাওবাদীদের হাতে জিম্মি ৩০০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।