ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনে যুদ্ধবিরতি মানার আশ্বাস হুথিদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মে ১০, ২০১৫
ইয়েমেনে যুদ্ধবিরতি মানার আশ্বাস হুথিদের

ঢাকা: ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর যৌথবাহিনীর প্রস্তাবিত যুদ্ধবিরতি মেনে চলার আশ্বাস দিয়েছে শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা।

মঙ্গলবার (১২ মে) থেকে পাঁচদিন ব্যাপী এ যুদ্ধবিরতি শুরু হবে বলে এর আগে গত শনিবার (০৯ মে) প্যারিসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে জানান সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর।



যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে আন্তর্জাতিক সংগঠনগুলোর মানবিক সহায়তা প্রদান সহজ করতে এ যুদ্ধেবিরতির প্রস্তাব করা হয়েছে বলে জানা গেছে।

সংবাদ সম্মেলনে আদেল বলেন, ইয়েমেনী জনগণের প্রতি তাদের মমত্ববোধ প্রকাশে হুথি ও তাদের সহযোগী বিদ্রোহীদের জন্য এটাই সুযোগ।

জন কেরি বলেন, যুদ্ধবিরতি চলাকালে কোনো বোমাহামলা, গোলাগুলিসহ যেকোনো প্রকার সেনা স্থানান্তর না করার বিষয়ে হুথিরা রাজি হয়েছে।

এসময় তিনি বলেন, যদি হুথিরা প্রাথমিক এই যুদ্ধবিরতির শর্ত মেনে চলে, তাহলে তা দীর্ঘায়িত করারও সুযোগ সৃষ্টি হবে।

এরই প্রেক্ষিতে রোববার (১০ মে) হুথিদের টেলিভিশন চ্যানেল আল-মাসিরাহে এক বিবৃতিতে এ যুদ্ধবিরতি মেনে চলার আশ্বাস দেওয়া হয় সংগঠনটির পক্ষ থেকে।

হুথিদের এক মুখপাত্র এ সময় বলেন, আমরা যুদ্ধবিরতি চুক্তি সম্পূর্ণরূপে গ্রহণ করছি।

গত ২৬ মার্চ হুথি ও তাদের সহযোগী বিদ্রোহীদের দমনে ইয়েমেনে অভিযান শুরু করে যৌথবাহিনী। এরপর প্রায় দুই মাসব্যাপী এ অভিযান চলাকালে প্রায় দেড় হাজার মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। নিহতদের বেশিরভাগই বেসামরিক লোক বলে দাবি করে বিশ্ব সংস্থাটি।

এদিকে, ইয়েমেনের রাজধানী সানায় অবস্থিত দেশটির সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহর বাসভবন লক্ষ্য করে হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন আরব জোটের জঙ্গি বিমান। তবে এ হামলায় অালি আব্দুল্লাহ সালেহ অক্ষত রয়েছে বলে নিশ্চিত করেছে স্থানীয় সূত্রগুলো।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মে ১০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।