ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ার সহযোগিতা কামনা জার্মান চেন্সেলরের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, মে ১০, ২০১৫
রাশিয়ার সহযোগিতা কামনা জার্মান চেন্সেলরের

ঢাকা: আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে চলমান সংকট কাটিয়ে উঠতে রাশিয়ার সহযোগিতা কামনা করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত রাশিয়ান সেনাদের প্রতি সম্মান প্রদর্শন করতে রোববার (১০ মে) অ্যাঞ্জেলা মার্কের মস্কো উড়ে যান বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



ক্রেমলিনে নিহত সেনাদের সমাধিতে জার্মান চ্যান্সেলরের সম্মান প্রদর্শন শেষে তার সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে বসেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর আগে শনিবার (০৯ মে) ‘ভিক্টরি ডে’ উপলক্ষে এক বিশাল সেনা কুচকাওয়াজের আয়োজন করা হয় মস্কোর রেড স্কয়ারে। এসময় রাশিয়ান প্রেসিডেন্টের সঙ্গে উপস্থিত ছিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জিসহ অন্তত বিশটি দেশের রাষ্ট্রপ্রধান। সেই সঙ্গে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুনও।

তবে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ভূমিকায় সন্তুষ্ট না থাকা পশ্চিমা শাসকগোষ্ঠীসহ অনেক দেশেরই রাষ্ট্রপ্রধান এ অনুষ্ঠানে যোগ দেননি। অনুপস্থিত নেতাদের মধ্যে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলও ছিলেন।

দ্বিপাক্ষিক বৈঠকে জার্মান চেন্সেলর আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে চলমান সংকট কাটিয়ে উঠতে পুতিনের সহযোগিতা কামনা করেন বলে জানা গেছে।

এসময় তিনি বলেন, বর্তমান জটিল পরিস্থিতিতে আমাদের এক হয়ে কাজ করা জরুরি। সেই সঙ্গে সমস্যা সমাধানে কূটনৈতিক সমাধান খুঁজে বের করাটা সময়ের দাবি।

বৈঠকে দুই নেতা ইউক্রেন সংকট নিয়েও আলোচনা করেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, মে ১০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।