ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বাংলাদেশি ও রোহিঙ্গাদের সাগরে ফিরিয়ে দিল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, মে ১২, ২০১৫
বাংলাদেশি ও রোহিঙ্গাদের সাগরে ফিরিয়ে দিল ইন্দোনেশিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ ও মায়ানমারের অভিবাসীদের বহনকারী নৌকাকে আবার সাগরে ফিরিয়ে দিয়েছে ইন্দোনেশিয়া।

সোমবার (১১ মে) অভিবাসীদের বহনকারী নৌকাটিকে আবার সাগরে ফিরিয়ে দেওয়া হয় বলে মঙ্গলবার (১২ মে) ইন্দোনেশিয়ার নৌবাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



বিবৃতিতে নৌবাহিনী জানায়, বাংলাদেশি ও মায়ানমারের রোহিঙ্গা অভিবাসীরা মালয়েশিয়া যেতে বদ্ধপরিকর। তারা ইন্দোনেশিয়া যেতে রাজি না। আবার নিজ দেশেও ফিরতে চায় না। তাই প্রয়োজনীয় খাদ্য ও পানি দিয়ে নৌকাটির মুখ সাগরে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

তবে ইন্দোনেশিয়ার এ সিদ্ধান্তকে ‘অত্যন্ত বেদনাদায়ক’ বলে মন্তব্য করেছে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা।

ধারণা করা হচ্ছে, আট হাজারের মতো বাংলাদেশি ও রোহিঙ্গা অভিবাসী বর্তমানে সাগরে অসহায় অবস্থায় রয়েছে।

ইন্দোনেশীয় নৌবাহিনীর মুখপাত্র মনোহন সিমোরাঙ্কির বলেন, নৌকাটিকে সাগরে ঘুরিয়ে দেওয়ার সময় এর যাত্রীরা জীবিত ও সুস্থ ছিল।

তিনি বলেন, তারা সহায়তা কামনা করছিল কিন্তু ইন্দোনেশিয়া যেতে প্রস্তুত ছিল না। তারা মালয়েশিয়া যেতে চায়। তাই প্রয়োজনীয় খাবার ও পানির ব্যবস্থা করে আমরা তাদেরকে সাগরে ফিরিয়ে দিয়েছি।

এদিকে, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মুখপাত্র জো লোওরি বলেছেন, যদি এ ঘটনা সত্যি হয়ে থাকে, তাহলে তা সত্যিকার অর্থেই বেদনাদায়ক।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মে ১২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।