ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

লেবাননে পরিচয়হীন ৩৬ হাজার সিরীয় উদ্বাস্তু শিশু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, মে ১১, ২০১৫
লেবাননে পরিচয়হীন ৩৬ হাজার সিরীয় উদ্বাস্তু শিশু ছবি: সংগৃহীত

ঢাকা: লেবাননের উদ্বাস্তু শিবিরে ৩৬ হাজারের বেশি সদ্যজাত শিশু রয়েছে, যাদের কোনো জাতিয়তার পরিচয় নেই বলে জানিয়েছে জাতিসংঘের উদ্বাস্তু সংস্থা ইউনাইটেড ন্যাশনস হাইকমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর)।

সিরিয়া সংকট শুরুর পর চলতি বছর মার্চের শেষ পর্যন্ত লেবাননের উদ্বাস্তু শিবিরে প্রায় ৫১ হাজার শিশু জন্মগ্রহণ করেছে।

এদের মধ্যে ৩৬ হাজারের বেশি শিশুর জন্মনিবন্ধন না হওয়ায় তাদের জাতিয়তার কোনো পরিচয় নেই বলে জানান ইউএনএইচসিআর’র জনসংযোগ কর্মকর্তা ডানা স্লেইমান।

ডানা বলেন, যে শিশুর কোনো রাষ্ট্র নেই, মানবাধিকার বিষয়ে তার মধ্যে ধারণা সৃষ্টিরও তেমন কোনো সুযোগ নেই।

তিনি বলেন, এখনই ব্যবস্থা না নেওয়া গেলে পরিচয়হীন এই শিশুরা ভবিষ্যতে সরকারি কাজে অংশ নিতে পারবে না। এছাড়া এমন অচলাবস্থা শিশুশ্রমকে উসকে দেওয়ারও ঝুঁকি রয়েছে। সেই সঙ্গে বাল্যবিবাহ, যৌন নিপীড়ন বৃদ্ধিসহ নৈতিকভাবে ভ্রমণ, বিয়ে কিংবা কাজ করার অধিকারকে রহিত করবে এই নিবন্ধনহীনতা।

জন্ম নিবন্ধন না হওয়ার অন্যতম কারণ হিসেবে ডানা বলেন, নিরাপত্তাজনিত ভয়ে তাদের বাবামা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে না।

তারওপর লেবাননের নয়, এমন শিশুর জন্ম নিবন্ধনও দেশটিতে বেশ কঠিন ও ব্যয়সাপেক্ষ, যা সদ্যজাত শিশুর বাবামায়ের পক্ষে সংকুলান করা সম্ভব নয় বলে জানান ডানা।

লেবাননের উদ্বাস্তু শিবিরে প্রায় ১২ লাখ সিরীয় অবস্থান করছে বলে এর আগে জানায় জাতিসংঘ। এই বিপুল জনগোষ্ঠীর অর্ধেকই শিশু বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, মে ১১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।