ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বেফাঁস মন্তব্যের জেরে মিশরের বিচারমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, মে ১২, ২০১৫
বেফাঁস মন্তব্যের জেরে মিশরের বিচারমন্ত্রীর পদত্যাগ মিশরের বিচারমন্ত্রী মাহফুজ সাবের

ঢাকা: বেফাঁস মন্তব্য করে ফেঁসেছেন মিশরের বিচারমন্ত্রী মাহফুজ সাবের। জনসাধারণের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ায় পদত্যাগ করতে বাধ্য হয়েছেন তিনি।



রোববার (১০ মে) মিশরীয় বেসরকারি টেলিভিশন ‘চ্যানেল-১০’কে সাক্ষাৎকার দেওয়ার সময় মাহফুজ সাবের দেশের বিচারক হওয়ার যোগ্যতা বা শর্তগুলো সম্পর্কে আলোচনার সময় আবর্জনা সংগ্রাহক ও তাদের সমপর্যায়ের মানুষদেরকে লক্ষ্য করে বেফাঁস মন্তব্য করে বসেন।

অনুষ্ঠানের একটা পর্যায়ে উপস্থাপক মাহফুজকে প্রশ্ন করেন, বিচারক হতে কি যোগ্যতা লাগে বা কোন শর্তগুলো পূরণ করা লাগে?

জবাবে মাহফুজ বলেন, আবেদনকারীর যোগ্যতা ও মানের বিচারেই বিচারক নিয়োগ হয়ে থাকে।

এবার উপস্থাপক প্রশ্ন করে বসেন, তাহলে কি একজন আবর্জনা সংগ্রাহকের সন্তানও বিচারক হতে পারবে?

মাহফুজ সঙ্গে সঙ্গে জবাব দেন, এতোটা দূর যাবেন না। আবর্জনা সংগ্রাহক ও তাদের সমপর্যায়ের মানুষদের প্রতি সম্মান রেখেই বলছি, যেকোনো পরিবেশে বেড়ে ওঠা মানুষ বিচারক হতে পারে না। বিচারক হওয়ার জন্য একজন মানুষকে এই পেশার সহায়ক একটি পরিবেশেই বেড়ে উঠতে হয়।

তিনি বলেন, আমি আবর্জনা সংগ্রাহকদের ধন্যবাদ জানাই, কারণ তারা তাদের সন্তানদের শিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছেন। তবে এ ধরণের ছেলেমেয়েদের জন্য বিচারক হওয়া ছাড়াও অনেক চাকরিরই সুযোগ রয়েছে।

মাহফুজ বলেন, আবর্জনা সংগ্রাহকদের সন্তানরা বিচারক হলে তারা সমস্যার সম্মূখীন হবে। একটা পর্যায়ে হতাশাগ্রস্ত হয়ে তারা চাকরি ছাড়তে বাধ্য হবে। ‌

তার এই সাক্ষাৎকার প্রচারিত হওয়ার সঙ্গে সঙ্গে নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি হয় জনসাধারণের মধ্যে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে ওঠে সমালোচনার ঝড়।

সরকারের বিরোধী পক্ষের ওপর খড়গহস্ত হওয়ার কারণে এমনিতেই বেশ সমালোচিত মিশরের বিচার বিভাগ। তারওপর একজন বিচারকের মুখে এমন মন্তব্য সমালোচনাকে আরও উসকে দিয়েছে বলে জানা গেছে। সাবেরের মন্তব্যকে অনেকে মিশরীয় বিচার ব্যবস্থার দাম্ভিকতা বলেও মন্তব্য করেছেন।

সোমবার (১১ মে) মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহিম মাহলাব এক বিবৃতিতে বলেন, জনমতের প্রতি সম্মান দেখিয়ে মাহফুজ সাবের পদত্যাগ করেছেন।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, মে ১২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।