ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসীদের ফেরত পাঠাবে না ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, মে ১২, ২০১৫
অভিবাসীদের ফেরত পাঠাবে না ইইউ ছবি: সংগৃহীত

ঢাকা: সমুদ্রপথে অবৈধভাবে ইউরোপ পাড়ি জমানোর চেষ্টা করা অভিবাসীদেরকে তাদের ইচ্ছের বিরুদ্ধে নিজেদের দেশে ফেরত পাঠানো হবে না বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সোমবার (১১ মে) জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে এ কথা জানান ইইউয়ের পররাষ্ট্র নীতিবিষয়ক বিভাগের প্রধান ফেডেরিকা মোঘেরিনি।



ভূমধ্যসাগরে মানব পাচার রোধে পদক্ষেপ নিতে চলেছে ২৮ জাতি ইউরোপীয় ইউনিয়ন। আগামী ১৮ মে ইইউভুক্ত রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে এ সময় জানান ফেডেরিকা।

এর আগে যেসকল অভিবাসী এরই মধ্যে সাগর পাড়ি দিয়ে পাড়ি জমানোর চেষ্টা করেছে, তাদেরকে ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে দেওয়া হবে বলে জানান তিনি। কোন দেশে কত অভিবাসীকে পাঠানো হবে, তা রাষ্ট্রগুলোর আয়তন, জনসংখ্যা ঘণত্ব ও মাথাপিছু আয়কে মাপকাঠি হিসেবে ধরে হিসাব করা হবে।

নিরাপত্তা পরিষদে এসব তথ্য ও মানব পাচার রোধে সম্ভাব্য পদক্ষেপগুলোর কথা জানিয়ে ফেডেরিকা মোঘেরিনি বলেন, আমাদের একার পক্ষে মানব পাচার রোধ করা সম্ভব না। এ বিষয়ে বৈশ্বিক অংশগ্রহণ প্রয়োজন। একারণেই জাতিসংঘের সহায়তা কামনা করছি আমরা।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, মে ১২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।