ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আড়াই কোটি ডলারে লাদেনকে বিক্রি করে দেয় পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মে ১২, ২০১৫
আড়াই কোটি ডলারে লাদেনকে বিক্রি করে দেয় পাকিস্তান ওসামা বিন লাদেন

ঢাকা: আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনকে আড়াই কোটি ডলারের বিনিময়ে যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে।

‘লন্ডন রিভিউ অব বুকস’ শীর্ষক এক নিবন্ধে মার্কিন অনুসন্ধানী সাংবাদিক সিমুর হার্স এমনটাই দাবি করেছেন।



নিবন্ধে সিমুর বলেন, পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই ২০০৬ সাল থেকে লাদেনকে অ্যাবোটাবাদের একটি বাড়িতে আটক করে রাখে। লাদেনের আটক থাকার এ বিষয়টি সৌদি আরবেরও জানা ছিল।

সূত্রের নাম প্রকাশ না করে তিনি ওই নিবন্ধে লেখেন, আড়াই কোটি ডলারসহ বিভিন্ন বিষয়ে গোপন চুক্তির ভিত্তিতেই পাকিস্তানি জেনারেলরা লাদেনকে হত্যায় যুক্তরাষ্ট্রকে সহায়তা দিতে রাজি হয়। তারা লাদেনের অবস্থান সম্পর্কে নিশ্চিত তথ্য দেয় মার্কিন কর্তৃপক্ষকে।

সিমুর দাবি করেন, একারণেই অ্যাবোটাবাদের ওই বাড়ি থেকে হামলার আগে সরে পড়ে আইএসআইয়ের সদস্যরা। পুরো এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়। নিবন্ধে তিনি লাদেনকে সমাহিত করার বিষয়ে মার্কিন প্রশাসন মিথ্যাচার করেছে বলেও দাবি করেন।

তিনি জানান, লাদেনকে ধর্মীয় রীতিতে সাগরে সমাহিত করা হয়নি। অভিযানের সময় গুলিতে তার দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। পরবর্তীতে মার্কিন বাহিনী ফেরার সময় লাদেনের দেহের টুকরোগুলো হিন্দু কুশ পর্বতে ছুড়ে ফেলে দেয়।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, মে ১২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।