ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দেশের মাটিতে নামতে পারলেন না বুরুন্ডির প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৯ ঘণ্টা, মে ১৪, ২০১৫
দেশের মাটিতে নামতে পারলেন না বুরুন্ডির প্রেসিডেন্ট ছবি: সংগৃহীত

ঢাকা: বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা দেশের মাটিতে পা রাখতে পারেন নি। তার বহনকারী প্লেনটি ১০ মিনিট ধরে অবতরণের চেষ্টা করেও নিরাপত্তার অভাবে ফিরে গেছে।


 
বুধবার (১৩ মে) রাতে দেশের মাটিতে নামার চেষ্টা করেন তিনি। ব্যর্থ হয়ে তিনি সেখান থেকে তানজানিয়ার উদ্দেশে চলে গেছেন।  
 
এর আগে, সরকার উৎখাত করে সেনাবাহিনীর ‘অভ্যুত্থান’ ঘোষণার মধ্যেই তিনি দেশে ফিরছেন বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়। প্রেসিডেন্টের দেশে ফেরা ঠেকাতে বিমানবন্দর, নৌবন্দর, স্থলবন্দরসহ সীমান্তে কড়া পাহারা বসাতে সেনাবাহিনীসহ জনতার প্রতি আহ্বান জানিয়েছিল ‘অভ্যুত্থান’কারীরা।
 
বুধবার রাজধানী বুজুম্বুরার একটি সামরিক ঘাঁটিতে অভ্যুত্থান ঘোষণা করেন গোডফ্রয়েড নিয়োমবারেহ নামে এক মেজর জেনারেল। তার অভ্যুত্থান ঘোষণার সময় তানজানিয়ায় একটি সম্মেলনে ছিলেন প্রেসিডেন্ট এনকুরুনজিজা।
 
রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে প্রচারিত জরুরি ভাষণে নিয়োমবারেহ জানান, এনকুরুনজিজার তৃতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ঘোষণায় সৃষ্ট রাজনৈতিক সংকট দূর করতে ‘সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তারা’ তাকে ‘পদচ্যুত’ করেছেন।
 
তিনি সাংবাদিকদের উদ্দেশে দেওয়া লিখিত বিবৃতিতে বলেন, আমরা আর এনকুরুনজিজার আনুগত্য মানছি না, কারণ তার তৃতীয় দফায় নির্বাচনে অংশ নেওয়াটা সংবিধান লঙ্ঘন। এনকুরুনজিজার সরকারকে উৎখাত করা হলো।
 
তবে, অভ্যুত্থান ঘোষণাকারী নিয়োমবারেহের পক্ষে কেমন সমর্থন রয়েছে তা স্পষ্ট জানা যায়নি। যদিও অভ্যুত্থান ঘোষণার আগে রাষ্ট্রীয় টেলিভিশন ভবন ঘেরাও করে ফেলে তার অনুগত সেনা সদস্যরা।
 
নিয়োমবারেহ জানান, অভ্যুত্থানের পর রাষ্ট্র পরিচালনায় জাতীয় মুক্তি কমিটি (ন্যাশনাল স্যালভেশন কমিটি) গঠন করা হয়। ওই কমিটিতে পাঁচজন শীর্ষ সেনা কর্মকর্তা রয়েছেন।
 
বাংলাদেশ সময়: ০৫৫৫ ঘণ্টা, মে ১৪, ২০১৫   
এমজেড/

** উত্তাল বুরুন্ডিতে ফিরছেন প্রেসিডেন্ট!
** বুরুন্ডিতে সেনা অভ্যুত্থান!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।