ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বাগদাদির অডিও প্রকাশ আইএসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, মে ১৫, ২০১৫
বাগদাদির অডিও প্রকাশ আইএসের

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদির অডিও বার্তা প্রকাশ করেছে সংগঠনটি।

জঙ্গি সংগঠনটির আল-ফুরকান মিডিয়া শাখার ওয়েবসাইটে প্রথম অডিও বার্তাটি প্রকাশ করা হয়।

এরপর অন্যান্য ওয়েবসাইটেও এটি পোস্ট করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বার্তায় বাগদাদি তার অনুসারীদের অস্ত্র হাতে তুলে নেওয়ার আহ্বান জানান বলে জানা গেছে।

তিনি বলেন, ইসলামিক খেলাফতে স্থানান্তর না হওয়ার পেছনে মুসলিমের কোনো কারণ থাকতে পারে না। খেলাফতে যোগ দেওয়া প্রতিটা মুসলিমেরই কর্তব্য।

এরপর বার্তায় তিনি বলেন, আমরা আপনাদের ইসলামিক স্টেটে এসে যুদ্ধে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি। নতুবা যে যেখানে আছেন, সেখানেই লড়াই শুরু করতে বলছি।

সৌদি আরবের ইয়েমেন অভিযানের কথা উল্লেখ করে বার্তায় বলা হয়, সৌদি আরবের দিন শেষ হয়ে এসেছে। তারা তাদের বৈধতা হারিয়েছে। যখন তাদের প্রভু ইহুদি ও খ্রিষ্টানরা চেয়েছে, তারা ইয়েমেনে অভিযান শুরু করেছে।

তিনি বলেন, সৌদি আরব বলছে, তারা সুন্নিদের রক্ষা করছে। তারা মিথ্যা বলছে। মুসলিমদের ইসলামিক স্টেটে যোগ দেওয়া ঠেকাতে এটি একটি উন্মত্ত প্রচেষ্টা। কারণ খ্রিষ্টান আর ইহুদিদের তারা রক্ষাকর্তা মনে করে।

গত বছর ইরাকে এক হামলায় আইএস প্রধান আবু বকর আল-বাগদাদির আহত হওয়ার খবর প্রকাশের পর এই প্রথম তার কোনো অডিও প্রকাশ করল সংগঠনটি। অডিও বার্তায় শোনা কণ্ঠস্বর বাগদাদির মতো মনে হলেও এখনও এ ব্যাপারে পুরোপুরি নিশ্চিত হতে পারেননি বিশ্লেষকরা।

অনেকে মনে করেন, ইরাকের ওই হামলায় গুরুতর আহত বাগদাদি মারা গেছেন। আবার অনেকে মনে করেন, বাগদাদি এখন আর আইএসের নেতৃত্বে নেই। এসব কারণেই অডিও বার্তার কণ্ঠস্বরটি নিয়ে সৃষ্টি হয়েছে বিভ্রান্তির।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মে ১৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।