ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

রামাদির সরকারি ভবনে উড়ছে আইএসের পতাকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, মে ১৬, ২০১৫
রামাদির সরকারি ভবনে উড়ছে আইএসের পতাকা ছবি: সংগৃহীত

ঢাকা: ইরাকের আনবার প্রদেশের রাজধানী রামাদিতে নিজেদের কালো পতাকা উড়িয়ে দিয়েছে ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

শহরে স্থানীয় সরকার কার্যালয়ে নিজেদের পতাকা উড়িয়ে সংগঠনটি রামাদি দখলের দাবিও করেছে বলে শনিবার (১৬ মে) জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



শহরের মসজিদগুলোর লাউডস্পিকারে অনবরত রামাদি পতনের খবর প্রচার করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জানা গেছে, আনবার প্রাদেশিক সরকারের কার্যালয়সহ রামাদিতে পুলিশের প্রধান কার্যালয় ও গোয়েন্দা কার্যালয়ও দখল করে নিয়েছে জঙ্গি সংগঠনটি।

দেশের মাটি থেকে আইএস হটিয়ে দিতে ইরাকি বাহিনীর অভিযান শুরুর পর রামাদিই প্রথম কোনো বড় শহর, যার পতন ঘটলো জঙ্গি সংগঠনটির হাতে।

তবে রাজধানী বাগদাদ থেকে একশ’ কিলোমিটার পশ্চিমের শহর রামাদির একটি জেলায় এখনও ইরাকি বাহিনী লড়াই করে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে।

এদিকে, রামাদি পতন অবস্থার অবনতি বলে মানতে নারাজ ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইরত মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনীর প্রধান ব্রিগেডিয়ার জেনারেল থমাস উইডলি।

তিনি বলেন, এই জয় ক্ষণস্থায়ী। চলমান লড়াইয়ের চূড়ান্ত ফলাফলে এ জয় কোনো ভূমিকা রাখতে পারবে না।

থমাস আরও বলেন, আমরা জানি, ইরাক ও সিরিয়াজুড়ে আইএস এখন রক্ষণাত্মক পদ্ধতিতে লড়াই করতে বাধ্য হচ্ছে।

ইসলামিক স্টেটের শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদির অডিও বার্তা প্রকাশের একদিন পরই রামাদি দখল করে নিল সংগঠনটি। ওই বার্তায় তিনি বিশ্বের সব মুসলিমকে আইএসের হয়ে লড়াইয়ে যুক্ত হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, মে ১৬, ২০১৫/ আপডেট: ১৩২১ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।