ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সারনায়েভের মৃত্যুদণ্ড আদৌ কার্যকর হবে তো?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, মে ১৬, ২০১৫
সারনায়েভের মৃত্যুদণ্ড আদৌ কার্যকর হবে তো? ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের বোস্টনের ম্যারাথন প্রতিযোগিতায় বোমা হামলার দায়ে জোখার সারনায়েভকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন জুরি বোর্ড। রায়ে প্রাণঘাতী ইনজেকশন দিয়ে তার মৃত্যুদণ্ড কার্যকর করার কথা বলা হয়েছে।



তবে আদৌ তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে কিনা এ নিয়ে সংশয় রয়েছে। দীর্ঘ আপিল প্রক্রিয়া, মৃত্যুদণ্ড কার্যকরে ফেডারেল বিধিনিষেধ ও সর্বোচ্চ শাস্তি কার্যকরে মার্কিনিদের সমর্থন হ্রাস ইত্যাদি কারণেই বিশেষজ্ঞরা বলছেন সারনায়েভের শাস্তি নাও হতে পারে। প্রতীকী বিচারের মাধ্যমে এর সমাপ্তি ঘটতে পারে।

২০১৩ সালের ১৫ এপ্রিল ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ঐতিহ্যবাহী বোস্টন ম্যারাথনে জোড়া বোমা হামলায় তিনজন নিহত ও ২৬০ জন আহত হন। বোস্টন হামলার একদিন পর পুলিশের সঙ্গে গুলিবিনিময়ে নিহত হন বড় ভাই তামেরলান। তার পরদিন আহত অবস্থায় গ্রেফতার করা হয় ছোট ভাই জোখারকে।

একই জুরি ২০০১ সালে ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মাটিতে বোমা হামলার জন্যও সারনায়েভকে দোষী সাব্যস্ত করেন।

ফর্ডহাম বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক দেবোরাহ দেন্নো বলেন, একেকটি বছর যাবে আর সারনায়েভের মৃত্যুদণ্ড কার্যকরের সম্ভাবনা কমে যাবে।

তিনি বলেন, অপর্যাপ্ত লিগ্যাল কাউন্সিলের মতো যেসব বিষয় নিয়ে সমালোচনা করা যায় তার সবগুলোই সারনায়েভের মামলায় রয়েছে।

এদিকে ইনজেকশনের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকরের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক বিতর্ক রয়েছে। ২০১৪ সালের এপ্রিলে ওকলাহোমায় মৃত্যুদণ্ডের পর এ নিয়ে আলোচনা আসে।

ইতোমধ্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইনজেকশনের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়ে রিভিউ করার নির্দেশ দিয়েছেন। সেখানে ঠিকভাবে মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে কিনা সে বিষয়ে প্রশ্ন তোলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, মে ১৬, ২০১৫
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।