ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মানবপাচার ইস্যুতে তিন দেশের সঙ্গে আলোচনায় মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ১৭, ২০১৫
মানবপাচার ইস্যুতে তিন দেশের সঙ্গে আলোচনায় মালয়েশিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: বঙ্গপোসাগর ধরে আন্দামান সাগরের রুটে মানবপাচারের দৌরাত্ম বন্ধে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে পৃথক পৃথক বৈঠকে মিলিত হতে শুরু করেছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান।

রোববার (১৭ মে) এরই অংশ হিসেবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে এক যৌথ কমিশন বৈঠকে মিলিত হন আনিফাহ।



সেই সঙ্গে সোমবার (১৮ মে) ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মার্সুদির সঙ্গে ও চলতি সপ্তাহের শেষের দিকে থাই পররাষ্ট্রমন্ত্রী জেনারেল তানাসাক পাতিমাপ্রাগর্নের সঙ্গেও তিনি বৈঠকে বসবেন বলে জানিয়েছে মালয়েশীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ধারণা করা হচ্ছে, থাইল্যান্ড ও মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকটি আগামী বুধবার (২০ মে) অনুষ্ঠিত হবে।

মালিয়েশিয়ার বোর্নিও দ্বীপের সাবাহ প্রদেশের কোতা কিনাবালু শহরে অনুষ্ঠিত বাংলাদেশ ও মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে মানবপাচার রোধে আঞ্চলিক সহযোগিতা জোরদারে একমত হন দুই দেশের মন্ত্রী।

মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয় জানিয়েছে, গত সপ্তাহে প্রায় তিন হাজার অভিবাসীকে উদ্ধার করেছে থাই, ইন্দোনেশীয় ও মালয়েশীয় নৌবাহিনী।

মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে, আরও অন্তত কয়েক হাজার অভিবাসী এখনও সাগরে ভাসমান অবস্থায় রয়েছেন।

এদিকে, মানব পাচার সমস্যা সমাধানে আগামী ২৯ মে ব্যাংককে একটি উচ্চ পর্যায়ের বৈঠক আহ্বান করা হয়েছে। গত মঙ্গলবার (১২ মে) থাই পররাষ্ট্র মন্ত্রণালয় ব্যাংকক সম্মেলন আহ্বান করে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

ব্যাংকক সম্মেলনে বাংলাদেশ, মায়ানমার, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যোগ দেবেন বলে জানা গেছে। এছাড়া এই সম্মেলনে উপস্থিত থাকবেন অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, লাওস, যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের প্রতিনিধিরাও।

এক বিবৃতিতে থাই পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, মানব পাচার রোধে আঞ্চলিক সরকারগুলোকে এই বিশেষ বৈঠকে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে। এই সংকট নিরসন করতে হলে সবগুলো সরকারকে জরুরিভিত্তিতে একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বৈঠকে জাতিসংঘের স্মরণার্থী বিষয়ক কমিশন (ইউএনএইচসিআর), ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম), অফিস অন ড্রাগস এন্ড ক্রাইম ও অন্যান্য আন্তর্জাতিক সংগঠনকেও আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, মে ১৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।