ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪৩১, ২২ অক্টোবর ২০২৪, ১৮ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রামাদি পুনরুদ্ধার মিশনে ইরাকি শিয়া মিলিশিয়ারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, মে ১৮, ২০১৫
রামাদি পুনরুদ্ধার মিশনে ইরাকি শিয়া মিলিশিয়ারা ছবি: সংগৃহীত

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) হাতে ইরাকের আনবার প্রদেশের রাজধানী রামাদি পতনের পর তা পুনরুদ্ধারে মিশনে নেমেছে দেশটির শিয়া মিলিশিয়ারা।

ইরাকি সরকারের অনুরোধে মিলিশিয়ারা এ অভিযানে অংশ নিচ্ছে বলে রোববার (১৭ মে) জানানো হয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।



এর আগে আইএস জঙ্গিরা রামাদিতে নিজেদের কালো পতাকা উড়িয়ে দিয়েছে বলে শনিবার (১৬ মে) জানানো হয় বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে। এসময় বলা হয়, শহরে স্থানীয় সরকার কার্যালয়ে নিজেদের পতাকা উড়িয়ে সংগঠনটি রামাদি দখলের দাবি করেছে।

সেই সঙ্গে শহরটির মসজিদগুলোর লাউডস্পিকারে অনবরত রামাদি পতনের খবর প্রচার করা হয় বলেও জানায় ইরাকি কর্তৃপক্ষ।

এদিকে, রাজধানী বাগদাদ থেকে একশ’ ১২ কিলোমিটার পশ্চিমে অবস্থিত রামাদিতে কয়েকদিনের যুদ্ধে পাঁচ শতাধিক লোক নিহত হয়েছে বলে আঞ্চলিক সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

এর আগে চলতি বছর এপ্রিলে সাবেক ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জন্মশহর তিকরিত পুনরুদ্ধার অভিযানে দেশটির সরকারি বাহিনীর সঙ্গে অংশ নেয় শিয়া মিলিশিয়ারা। মিলিশিয়ারা পপুলার মবিলাইজেশন (হাশিদ শাবি) নামেও পরিচিত। ওই অভিযানে বিশেষ ভূমিকা রেখে তারা সাফল্য অর্জনে সহায়তা করে। এরই সূত্রে এবার রামাদি পুনরুদ্ধার অভিযানেও তাদেরকে অংশ নিতে অনুরোধ করা হল বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে রামাদি অভিযানে শিয়া মিলিশিয়াদের কাজে লাগানোটা সহজভাবে নিচ্ছে না মার্কিন যুক্তরাষ্ট্র। ওবামা প্রশাসন মনে করছে, সুন্নি অধ্যুষিত রামাদিতে শিয়া মিলিশিয়াদের অভিযান পরিস্থিতিকে আরও সংকটের দিকে নিয়ে যেতে পারে।

এছাড়া তিকরিত পুনরুদ্ধার অভিযান সফল হওয়ার পর ওই এলাকায় সহিংসতায় জড়িয়ে পড়ে মিলিশিয়ারা। অগ্নিসংযোগ ও লুটপাট শুরু করে তাদের যোদ্ধারা। এই অভিজ্ঞতার কারণেও তাদের ব্যাপারে সংশয় প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিকে, রামাদি পুনরুদ্ধার অভিযানে অংশ নেওয়ার ডাক পেতেই প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে শিয়া মিলিশিয়া কমান্ড। তবে কখন এ অভিযান শুরু হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, মে ১৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।