ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ধর্মীয় সংগঠনের নেতার প্রতি ক্ষোভ থেকে আবেকে হত্যা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুলাই ৯, ২০২২
ধর্মীয় সংগঠনের নেতার প্রতি ক্ষোভ থেকে আবেকে হত্যা! হামলাকারী তেৎসুয়া ইয়ামাগামি

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে খুন করা উদ্দেশ্যেই তাকে গুলি করেন হামলাকারী তেৎসুয়া ইয়ামাগামি (৪১)। পুলিশের কাছে দেওয়া স্বীকারোক্তিতে গ্রেফতার আততায়ী তেৎসুয়া এ সব তথ্য জানিয়েছেন।

 

ভারতীয় সংবাদ সংস্থা পিটিরআইর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

তেৎসুয়া জানান, তার প্রাথমিক লক্ষ্য ছিল, একটি ধর্মীয় সংগঠনের নেতাকে হত্যা করা।   তবে ওই নেতার নাম প্রকাশ করা হয়নি।  

জাপানি সংবাদমাধ্যম কিয়োডো নিউজের প্রতিবেদনে বলা হয়,  শনিবার (০৯ জুলাই) পুলিশি জেরায় শুটার তেৎসুয়া ইয়ামাগামি আরও দাবি করেন, ওই ধর্মীয় নেতা তার মায়ের সঙ্গে প্রতারণা করেছেন। তার মা ওই ধর্মীয় গোষ্ঠীকে দান করে দেউলিয়া হয়ে পড়েন। এ কারণে তাকে খুন করতে চেয়েছিলেন।

জাপানের কিয়োডো নিউজ বলছে, পুলিশি জেরায় তেৎসুয়ার দাবি করেন, শিনজো আবে ওই ধর্মীয় সংগঠনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন।   আর এ জন্যই তাকে হত্যার জন্য গুলি চালান তেৎসুয়া।  

জাপানের সংবাদমাধ্যম দ্য জাপান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ক্লান্ত অনুভব করায় দুই মাস আগে একটি কোম্পানি থেকে চাকরি ছাড়েন তেৎসুয়া। এর আগে তিনি ২০০৫ সালের নৌবাহিনীতে কর্মরত ছিলেন।  

আরও পড়ুন: আবের শেষকৃত্য মঙ্গলবার

শুক্রবার( ০৮ জুলাই) জাপানের নারা শহরে একটি রাজনৈতিক প্রচারণায় বক্তব্য দেওয়ার সময় আবেকে গুলি করে হত্যা করা হয়। লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির জ্যেষ্ঠ নেতা শিনজো আবে জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় প্রধানমন্ত্রিত্ব করেছেন।  তিনি ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এর আগে ২০০৬ সালেও জাপানের প্রধানমন্ত্রী হন শিনজো আবে। তবে অসুস্থতার জন্য ২০০৭ সালে দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুলাই ০৯, ২০২২
ইআর

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।