ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

আইন ও আদালত

বিচারপতি খায়রুল হকের নামে করা মামলা খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
বিচারপতি খায়রুল হকের নামে করা মামলা খারিজ

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকারের বিধান সংক্রান্ত সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল করে দেওয়া রায় পরিবর্তনের জন্য প্রতারণা, বিশ্বাসভঙ্গ ও জালিয়াতির অভিযোগে সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের নামে করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত। রোববার (১৮ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দিলরুবা আফরোজ এ আদেশ দেন।

 

এর আগে, রোববার সকালে একই আদালতে এ আবেদন করেন আইনজীবী ইমরুল হাসান। আদালত বাদীর জবানবন্দি নিয়ে পরে আদেশের জন্য রাখেন। এ বিষয়ে ইমরুল হাসান জানান, সংক্ষিপ্ত আদেশে দুইবার তত্ত্বাবধায়ক সরকার রাখা যেতে পারে মতামত দেন আপিল বিভাগ। পরে বিচারপতি খায়রুল হক পূর্ণাঙ্গ রায়ে সেই অংশটি বাদ দেন। তাই তার বিরুদ্ধে এ মামলার আবেদন করি।  

পরে মামলা নেওয়ার মতো কোনো উপাদান না থাকায় আদালত তা খারিজ করে দেন।  

১৯৯৬ সালে ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারের বিধান যুক্ত করা হয়। পরে সেই বিধান হাইকোর্টে চ্যালেঞ্জ করা হলে হাইকোর্ট সংশোধনীকে বৈধ বলে ঘোষণা দেন। এরপর আপিল বিভাগ তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে রায় দেন। আপিল বিভাগ প্রথমে দুই মেয়াদের জন্য এ বিধান রাখার পক্ষে মত দিলেও পূর্ণাঙ্গ রায়ে সেই অংশ বাদ দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
কেআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।