ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

ট্রাইব্যুনালে শাহীন কলেজের আহনাফের মায়ের অভিযোগ

স্পেশাল করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
ট্রাইব্যুনালে শাহীন কলেজের আহনাফের মায়ের অভিযোগ শহীদ আহনাফ, তার মা জারতাজ পারভীন সাফাক

ঢাকা: বৈষম্যবিরোধী আন্দোলনে গত ৪ আগস্ট রাজধানীর মিরপুর-১০ নম্বরে বিএএফ শাহীন কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী শাফিক উদ্দিন আহমেদ আহনাফকে হত্যার ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর বরাবর আহনাফের মা জারতাজ পারভীন সাফাক এ অভিযোগ দায়ের করেন।

এ সময় তার খালা উপস্থিত ছিলেন। আবেদনে আহনাফের মা অজ্ঞাতনামাদের বিরুদ্ধে অভিযোগ এনেছেন।

পরে আহনাফের মা বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই তো সব কিছু হয়েছে। আমরা তো আর ঘটনাস্থলে ছিলাম না। এখন তদন্ত কর্মকর্তারা খুঁজে বের করবে কারা কারা হত্যার সঙ্গে জড়িত।

চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, অভিযোগে সুনির্দিষ্টভাবে কারো নাম বলেননি। তৎকালীন সরকার, প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদ, পুলিশ বাহিনী এটা করেছে। ওনারা বলেছেন, আমরা ঘটনাস্থলে যেহেতু ছিলাম না, তাই সরকারের যারা অপরাধের সাথে যুক্ত তদন্ত করে করে যেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

তিনি আরও বলেন, বিএএফ শাহীন কলেজের ছাত্র-ছাত্রীরা যোগাযোগ করেছেন। তাদের বলব, তারা যেন আন্দোলনে আহত, নিহত ও ক্ষতিগ্রস্তদের ব্যাপারে তথ্য দেন। আমরা তাদের নাম-ঠিকানা গোপন রাখব।

৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সারা দেশে গণহত্যা চালানোর অভিযোগে ভারতে অবস্থান করা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মোট ৩২টি পৃথক অভিযোগ দায়ের করা হয়। এর মধ্যে ১৪টি চিফ প্রসিকিউটর বরাবর জমা দেওয়া হয়েছে। বাকিগুলো তদন্ত সংস্থায় দাখিল করা হয়।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৪
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।