ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

ইলেক্ট্রোলাইট পানীয় পানের উপকারিতা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
ইলেক্ট্রোলাইট পানীয় পানের উপকারিতা

আপনি জানেন না, হাসতে, হাঁটতে, শ্বাস নিতে এবং এমনকি ভাবতে ভাবতে আমাদের ইলেক্ট্রোলাইটের প্রয়োজন হয়। বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চার সময় প্রচুর পরিমাণে ইলেক্ট্রোলাইটের দরকার হয়।

কেবল অ্যাথলিটদের জন্য নয়, প্রত্যেকেরই জন্য প্রয়োজনীয়।

তাহলে চলুন ইলেক্ট্রোলাইট পানীয় পানের উপকারিতা সম্পর্কে জানি:

হিটস্ট্রোক এড়াতে 

গ্রীষ্মের হিট স্ট্রোকের ঝুঁকি হয়। এ স্ট্রোক এড়াতে সেরা উপায় হলো ইলেক্ট্রোলাইট পানি। অন্যান্য তরলের সঙ্গে ইলেক্ট্রোলাইট পানি পান করলে শরীর থাকবে শীতল।

ডায়রিয়া ও বমি হলে

হঠাৎ ডায়রিয়া এবং বমি হওয়ার মতো সমস্যা হয়, শরীরে পানির অভাব দেখা দেয়। ডিহাইড্রেশন থেকে মুক্তি পেতে, চিকিৎসকরা ইলেক্ট্রোলাইট পানীয় পানের পরামর্শ দেন।

স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বজায় রাখতে

শরীরের আর্দ্রতা সামান্য কমলেই মস্তিষ্কের জ্ঞানীয় ক্ষমতা, মনযোগ, সতর্কতা ইত্যাদি দুর্বল হতে থাকে। সোডিয়াম স্নায়ুকোষে বৈদ্যুতিক শক্তি সৃষ্টি করে, যা বিভিন্ন স্নায়ুর মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য প্রথম ধাপ। পটাসিয়ামের কাজ হলো স্নায়ুকোষকে নিউট্রালাইজ করা বা আগের অবস্থায় ফিরিয়ে আনা। যাতে সেখানে পুনরায় বৈদ্যুতিক শক্তি সৃষ্টি হতে পারে। ম্যাগনেসিয়ামের কাজ হলো এই বৈদ্যুতিক শক্তির সঞ্চালন নিরবচ্ছিন্ন রাখা।

ঘরে কীভাবে ইলেক্ট্রোলাইট পানীয় বানাবেন?

বড় একটি গ্লাসে এক চা-চামচের এক চতুর্থাংশ পরিমাণ লবণ, একই পরিমাণ লেবুর রস, দেড় কাপ নারিকেলের পানি আর দুই কাপ সাধারণ পানি একসঙ্গে মিশিয়ে নিলেই তৈরি হয়ে গেল ইলেক্ট্রোলাইট পানীয়। স্বাদ বাড়াতে যোগ করতে পারেন মধু।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।