ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

স্তনে আচমকা ব্যথা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, জুন ২০, ২০২৪
স্তনে আচমকা ব্যথা

স্তনে কোনো ধরনের পরিবর্তন এলেই সবার আগে মাথায় আসে মারণরোগ ক্যানসারের কথা। স্তনে যন্ত্রণা কিন্তু ওই একটাই কারণে হয় এমনটা নয়।

 

ঋতুচক্র পিছিয়ে গেলে কিংবা শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেও স্তনে ব্যথা হতে পারে। সেক্ষেত্রে নিজে একটু সতর্ক হলেই সমস্যার সমাধান করা যায়। তবে স্তনে যদি কোনো সংক্রমণের কারণে ব্যথা হয়, তা হলে কিন্তু সমস্যা আছে। স্তনের তীব্র ব্যথার পাশাপাশি আর কোন কোন উপসর্গ দেখলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে?

বুকে চাপ অনুভূত হলে, বুকের ভেতরটা ভারী লাগলে।

স্তনের ব্যথা যদি ঘাড়, গলা, বাহু কিংবা চোয়ালে ছড়িয়ে যায়।

মাথা ঘোরার পাশাপাশি হঠাৎ ঘাম।

শ্বাস নিতে সমস্যা।

হঠাৎ জ্ঞান হারিয়ে ফেলা।

স্তনের ব্যথার পাশাপাশি উপরের উপসর্গগুলো হৃদ্রোগ, স্ট্রোক কিংবা ফুসফুসে রক্ত জমাট বাঁধার লক্ষণ হতে পারে।

যদি ঋতুচক্রে গণ্ডগোলের জন্য স্তনে ব্যথা হয়, সেক্ষেত্রে কেবল ঋতুস্রাবের আগে, ঋতুস্রাব চলাকালীন কিংবা ঋতুস্রাবের পরে পরেই হবে। এক্ষেত্রে ব্যথার তীব্রতা অসহনীয় হয় না। এক্ষেত্রে দুটি স্তনেই ব্যথা হয়। স্তনে ফোলা ভাবও দেখা যায় তবে কয়েক দিনের জন্য। তবে যদি স্তনে ব্যথার সঙ্গে ঋতুচক্রের সম্পর্ক না থাকে, সেক্ষেত্রে মাসের যেকোনো সময়ই ব্যথা শুরু হয় এবং দীর্ঘ দিন ধরে ব্যথা থাকে। গোটা স্তনে নয়, স্তনের কোনো নির্দিষ্ট অংশে ব্যথা হয়। ঋতুবন্ধ হয়ে গেলে যদি স্তনে ব্যথা হয়, তা হলে সতর্ক হতে হবে। এছাড়া যাদের স্তনের আকার বড় হয়, তাদেরও অনেক সময় স্তনে ব্যথা হতে পারে।

বাংলাদেশ সময়: ০৭১০ ঘণ্টা, জুন ২০, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।