ঢাকা, শুক্রবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

যেভাবে হাড় শক্তিশালী ও মজবুত করবেন

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
যেভাবে হাড় শক্তিশালী ও মজবুত করবেন প্রতীকী ছবি।

হাড় হলো শরীরের ভিত। আমাদের শরীর সুস্থ রাখতে হলে হাড় সুস্থ রাখতে হবে।

এছাড়া হাড়ের স্বাস্থ্য ভালো না থাকলে ব্যথা থেকে শুরু করে হাড় ক্ষয়ের মতো সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, আমাদের জীবনযাপনের মধ্যেই এমন কিছু ভুল রয়েছে যা সমস্যা তৈরি করতে পারে। তাই আমাদের প্রতিটি মানুষকে হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে নিচের বিষয়গুলোর দিকে কড়া নজর দিতে হবে।

ক্যালসিয়াম ও ভিটামিন ডি

মাছ থেকে শুরু করে দুধ, মাংসের মতো খাবারে থাকে ভালো পরিমাণে ক্যালসিয়াম থাকে। ক্যালসিয়াম হাড় মজবুত রাখতে সহায়তা করে। এছাড়া হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে আপনি খেতেই পারেন ভিটামিন ডি। এই ভিটামিন একমাত্র সূর্যের আলো থেকেই পাওয়া যায়। তাই প্রতিটি মানুষের উচিত সকালে কিছুক্ষণের জন্য  সূর্যের আলোয় দাঁড়ান।

নিয়মিত ব্যায়াম

দেহের হাড় মজবুত রাখতে ব্যায়ামের বিকল্প নেই। ব্যায়ামের মাধ্যমেই হাড় শক্ত হয়। তাই প্রতিটি মানুষকে অবশ্যই হাড়ের স্বাস্থ্য মজবুত করতে চাইলে ব্যায়াম করতে হবে। তবে যেমন ইচ্ছা তেমন ব্যায়াম করে লাভ নেই। বরং ওয়েট ট্রেনিং করতে পারলে সব থেকে বেশি লাভ পাওয়া যায়। এক্ষেত্রে দিনে ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে। নইলে শরীরে দেখা দিতে পারে সমস্যা।

কফি পান করতে হবে সীমিত

কফি খেতে আমরা সবাই ভালোবাসি। তবে এরপরও দেখা দিতে পারে সমস্যা। কারণ বেশি কফি পান করলে শরীর থেকে ক্যালসিয়াম দ্রুত বেরিয়ে যেতে শুরু করে। আর এটি প্রমাণিত হয়েছে বিভিন্ন গবেষণায়। তাই প্রতিটি মানুষকে কফি পান সীমিত করতে হবে।

খাওয়া যাবে না কাঁচা লবণ 

লবণ বেশি খেলে শরীরের হাড় ক্ষয় হওয়ার আশঙ্কা বাড়ে। এক্ষেত্রে অস্টিওপোরোসিসের আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়। তাই প্রতিটি মানুষকে সচেতন হতে হবে। কাঁচা লবণ কোনোভাবে খাওয়া যাবে না।

ধূমপান ছাড়ুন

ধূমপান শরীরে সমস্যা তৈরি করতে পারে। এক্ষেত্রে গবেষণা বলছে ধূমপান শরীরের হাড়ের ক্ষয়েরও কারণ হতে পারে। তাই এবার ধূমপান ছাড়ুন।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ২৫,২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।