ঢাকা, শুক্রবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

যোগাসনে পোক্ত হবে সম্পর্কের সমীকরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
যোগাসনে পোক্ত হবে সম্পর্কের সমীকরণ

ঘরে-বাইরে নানা ধরনের কাজ। পরিবারের অন্যদের দায়-দায়িত্ব সামলে নিজেদের জন্য সময় বার করা কঠিন হয়ে পড়ে।

স্বাভাবিকভাবেই সেই সম্পর্কের প্রভাব পড়ে কাজ, ব্যক্তিগত জীবনে। মনমেজাজ বিগড়ে যেতে পারে। অভিজ্ঞরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে যোগাসন। শরীরের সঙ্গে মনের মেলবন্ধন ঘটাতে, মনকে শান্ত করতে যোগচর্চা করার পরামর্শ দিচ্ছেন তারা।

সম্পর্কের ভিত মজবুত করতে যোগাসন কীভাবে সাহায্য করে?

শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতিতে যোগাসনের গুরুত্ব অপরিসীম। নিয়মিত যোগচর্চা করলে মানসিক চাপ, উদ্বেগের পরিমাণ নিয়ন্ত্রণ করা সম্ভব। সম্পর্কে ভালোবাসার জোয়ার আনতে শারীরিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানসিক দৃঢ়তারও প্রয়োজন রয়েছে।

যোগাসন কীভাবে পুরোনো সম্পর্কের ভিত মজবুত করতে পারে?

মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখে যোগচর্চা। মনকে শান্ত রাখার পাশাপাশি আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতেও সাহায্য করে।
মানসিক চাপ, উদ্বেগ, অবসাদ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে যোগাসন। এগুলো নিয়ন্ত্রণে থাকলে ব্যক্তিগত সম্পর্কের সমীকরণও সহজ হয়।
যুগলে শরীরচর্চা করলে তার ইতিবাচক প্রভাব পড়ে শরীর এবং মনে। নিজেদের মধ্যে বোঝাপড়াও ভালো হয়। শরীরে ‘হ্যাপি’ হরমোনের মাত্রাও বেড়ে যায়।
যুগলভাবে যোগাসন করলে একে অপরের সঙ্গে ঘনিষ্ঠতাও বাড়ে। এছাড়া নিয়মিত যোগাসন করলে যৌনজীবনও সুখের হয়। যেসব দম্পতি দাম্পত্য জীবনে যৌনসুখ উপভোগ করতে পারছেন না, তারা নিয়মিত একসঙ্গে যোগাসন করে দেখতে পারেন, উপকার পাবেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।