ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

লাইফস্টাইল

শরীরচর্চার পর ক্লান্তি কাটাতে যা করবেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৪
শরীরচর্চার পর ক্লান্তি কাটাতে যা করবেন

শরীরচর্চা করার পরেই প্রচণ্ড ঝিমিয়ে পড়ছেন? শরীরজুড়ে ক্লান্তি যেন কাটতেই চাইছে না। গায়ে-হাত-পায়ে ব্যথা যদিও বা সামলে উঠলেন, কিন্তু ক্লান্ত শরীরকে আর টেনে নিয়ে যেতে ইচ্ছে করছে না।

ব্যায়াম করলে ঘামের সঙ্গে শরীর থেকে অনেকটা পানি বেরিয়ে যায়। শরীর আর্দ্র রাখতে যথেষ্ট পরিমাণ পানি পান করা প্রয়োজন। শরীরচর্চা করে আসার পর সময়ান্তরে জল খেতেই হবে। অন্তত ১০ থেকে ১২ গ্লাস পানি, অর্থাৎ আড়াই থেকে তিন লিটার পানি খেতে হবে। সেই সঙ্গে খেতে হবে ফলের রস। ক্লান্তি যদি খুব বেশি হয় তা হলে লেবুর রস খান, মুসাম্বি, পাতি লেবুর রস খুবই উপকারী। দেখবেন লেবুর রস খেলে নিমেষেই ক্লান্তি কেটে যাবে।

শরীরচর্চা যদি নিয়ম করে করেন, তা হলে কিন্তু খাওয়াদাওয়ায় নজর দিতেই হবে। শরীরকে কসরত করালে তাকে পুষ্টিকর খাবারও দিতে হবে। সকালে যদি শরীরচর্চা করেন, তা হলে প্রাতরাশ কখনওই বাদ দেবেন না। বাড়িতে দই বা দুধ, যা-ই থাকুক, তার সঙ্গে পছন্দের কিছু ফল মিশিয়ে নেওয়া যায়। স্মুদি বানিয়ে খেয়ে নিন। শরীরচর্চার পরে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারলে ভালো হয়। তা হলে শরীর সহজে দুর্বল হয়ে পড়ে না। অ্যালার্জি না থাকলে ডিম রোজ রাখতে পারেন ডায়েটে। নিরামিষ খেলে দই, পনির খান।

শরীরচর্চা করার অন্তত এক ঘণ্টা পর ভারী খাবার খেতে হবে। প্রোটিন, কার্বোহাইড্রেট কী পরিমাণে খাবেন তা পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভালো।

এই বিষয়ে পুষ্টিবিদরা পরামর্শ দিচ্ছেন, শরীরচর্চার আগে বা পরে নিয়ম করে খেলেন আর সারা দিন যা খুশি খেয়ে ফেললেন, তেমন করলে ওজন তো কমবেই না বরং ক্লান্তি আরও বাড়বে। চেষ্টা করতে হবে কার্বোহাইড্রেট কম খাওয়ার। শরীরচর্চার পরে খিদে পাবে খুব। তখন একগাদা ভাত বা রুটি খেয়ে ফেললে হবে না। শরীর বুঝে ডায়েট ঠিক করতে হবে। সেজন্য পুষ্টিবিদের পরামর্শ নিন।

শরীরে জোর পেতে বাদাম খেতে হবে। আখরোট, কাঠবাদাম রোজ খাওয়ার চেষ্টা করুন। তবে পরিমিত খেতে হবে। আখরোট দুটির বেশি নয়, কাঠবাদাম ৩ থেকে চারটি খেতে হবে। এই বাদামগুলোতে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার এবং স্বাস্থ্যকর ফ্যাট, যা শারীরিক ক্লান্তি, দুর্বলতা কমিয়ে দিতে পারে। তবে কিডনির রোগ বা বাতের ব্যথাবেদনা থাকলে বাদাম খাওয়ার আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে হবে।

রক্তাল্পতা থাকলেও ক্লান্তি বাড়তে পারে। সে ক্ষেত্রে রোজের ডায়েটে মাছ, মাংস বা ডিম রাখতেই হবে। প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি খেতে হবে।

যদি দেখেন খুব পায়ে ব্যথা হচ্ছে, তা হলে লবণ ও গরম পানি দুই পায়ের পাতা ডুবিয়ে বসে থাকুন। ২০ মিনিট সময় দিন। তার পর শুকনো কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন শরীরের ব্যথা, ক্লান্তি ভাব নিমেষে দূর হবে।

জিমে গিয়ে কার্ডিও বা ওয়েট ট্রেনিং করুন অথবা যোগাসন— শরীরচর্চার পরে স্ট্রেচিং করতেই হবে। এতে পেশির আরাম হয়, রক্ত চলাচল ভালো হয়। শরীরচর্চার পরে স্ট্রেচিং না করলে পেশির ক্লান্তি বাড়ে। নির্দিষ্ট নিয়মে শরীরের বিভিন্ন সন্ধি ও পেশি বিভিন্ন দিকে নাড়িয়ে-চাড়িয়ে নিলে শরীরের নমনীয়তা বাড়ানো যায়৷ সকালে ১০ মিনিট ও বিকেলে ১০ মিনিট স্ট্রেচিং করতে পারলে ক্লান্তি ভাব দূর হয়ে যাবে।

শরীরচর্চা করলে বিশ্রামও নিতে হবে। বিশ্রাম মানে মোবাইল ঘাঁটাঘাঁটি বা আলসেমি করে কাটানো নয়। রাতে টানা ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম জরুরি। ঘুমোনোর ঘণ্টা দুয়েক আগে রাতের খাওয়া সেরে ফেলুন। কফি ও অ্যালকোহল থেকে দূরে থাকুন। দিনে অন্তত আধ ঘণ্টা গায়ে রোদ লাগান। তা হলেই আর ক্লান্তি আসবে না।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।