ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

লাইফস্টাইল

সম্পর্ক টিকিয়ে রাখার জরুরি কিছু কৌশল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৪
সম্পর্ক টিকিয়ে রাখার জরুরি কিছু কৌশল

প্রথম দেখায় হয়ে যায় প্রেম। ভালোবাসার মানুষের জন্য দুরুদুরু করে বুক।

বাঁধাহীন আবেগ, সঙ্গীর জন্য অন্তহীন অপেক্ষা, দুচোখ ভরা স্বপ্ন, সবকিছুই ঠিকঠাক চলছে। মাঝে মাঝে নতুন নতুন উপহার দিয়ে চমকে দিতেও ভালো লাগে। তবে হঠাৎ হতে পারে ছন্দপতনও।  

প্রেম যত পুরানো হয়, উচ্ছ্বাস তত কমে, অভিজ্ঞতার ভারে তার ভিত মজবুত ও পাকাপোক্ত হয় আরো বেশি। সম্পর্কের সমীকরণ ঠিক কতটা মজবুত হবে, তা শুধু একে অপরের প্রতি ভালোবাসার ওপরই নির্ভর করে না। ভালোবাসা ছাড়াও সম্পর্ক দীর্ঘস্থায়ী করতে আরও কয়েকটি বিষয় মাথায় রাখতে হয়। তাই ছোট ছোট কয়েকটি কৌশলে অনুসরণই হয়ে উঠতে পারে প্রেমকে আরও পাকাপোক্ত করার চাবিকাঠি। তাহলে জেনে নিন সেই কৌশলগুলো।

সম্পর্ককে সময় দেওয়া জরুরি। সেটি নতুন হোক বা পুরনো। সম্ভব হলে দিনে অন্তত এক বার দেখা করার চেষ্টা করুন। সেই সময় নিজের সমস্যা, পেশাগত জটিলতার কথা না বলে শুধুই ভালোবাসার কথা বলুন।

একে অপরের জন্য স্বার্থত্যাগ করা খুব জরুরি। মনে অভিমান পুষে রেখে সম্পর্ককে আরও জটিল করা কোনোভাবেই উচিত নয়। দরকার হলে একে অপরের সঙ্গে খোলাখুলি কথা বলুন। নিজেদের পছন্দ অপছন্দগুলো নিয়ে আলোচনা করুন।

পরস্পরিক বোঝাপড়া খুবই জরুরি। ভুল বোঝাবুঝি যত কম হবে, ততই সম্পর্ক আরও গভীর হবে।

সম্পর্কে ওঠা নামা থাকবেই। তাই সম্পর্ক ভালো রাখতে একে অপরের প্রতি বিশ্বাস রাখাটা খুব জরুরি।

যেকোনো সম্পর্কে পরস্পরের প্রতি সম্মান থাকাটা অত্যন্ত জরুরি। পছন্দ বা ভালোলাগা আলাদা হওয়া অস্বাভাবিক নয়। পরস্পরের পছন্দ অপছন্দগুলোকেও মর্যাদা দিতে হবে। দুই জনেই তাদের ভাবনাগুলো ভাগাভাগি করে নিতে হবে।

সম্পর্কে কোনো জড়তা রাখা যাবে না। সম্পর্ককে সহজ করে তুলতে কোনো কিছু চেপে না রেখে মন খুলে বলে দিতে হবে। এমনকি সঙ্গীর কোনো আচরণও খারাপ লাগলে, তাকে সরাসরি বলুন।

একে অপরের পাশে থাকুন। পরিস্থিতি যতই জটিল হোক, যতই বাধাবিপত্তি আসুক, পরস্পরের হাত শক্ত করে ধরে রাখুন। একে অপরের খারাপ সময়ে মানসিক সাপোর্ট দিন। সম্পর্ক ভালো রাখতে মানবিক স্পর্শ জরুরি।

প্রেমে পড়লে যে কেউ একটি নিশ্চিন্ত আশ্রয় খোঁজেন। সেই ভরসার জায়গা হয়ে উঠুন। ভালোবাসার মানুষটিকে বার বার বলুন ভালবাসার কথা। ভালো সম্পর্কের জন্য শুধু ভালবাসাই যথেষ্ট নয়, প্রয়োজন তার প্রকাশেরও। দায়িত্ব নিতে শিখুন। সম্পর্ক টিকিয়ে রাখার অন্যতম শর্ত হলো দায়িত্ব নেওয়ার সাহস।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।