ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

লাইফস্টাইল

যে লক্ষণে বুঝবেন স্কিন ক্যানসার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৪
যে লক্ষণে বুঝবেন স্কিন ক্যানসার

ত্বকের সামান্য যে সমস্যাটি আপনার নজর এড়িয়ে যাচ্ছে, তা কোনো ক্যানসারের পূর্বাভাষ নয়তো? এ ‘সামান্য’ সমস্যাটি ‘সামান্য’ নাও হতে পারে। ত্বক ক্যানসারের পূর্বলক্ষণগুলো জেনে নিন এবং তার ওপর নজর রাখুন।

নিচের কোনো একটি লক্ষণ আপনার ত্বকে দেখা গেলে চিকিৎসকের পরামর্শ নিন এবং তা ক্যানসার কি না, পরীক্ষা করান।

অনেকের ত্বকেই শুষ্ক চামড়ার সমস্যা হতে পারে। কিন্তু যদি ত্বকে অনেক বড় আকারে শুকনো চামড়ার আস্তর পড়ে এবং তা ঘন ঘন বা স্থায়ীভাবে দেখা যায়, তাহলে তা সত্যিই চিন্তার বিষয়। এ ধরনের সমস্যা হলে তা দ্রুত পরীক্ষা করে নিন। এটি ত্বক ক্যানসারের লক্ষণ।

আপনার ত্বক থেকে যদি অস্বাভাবিকভাবে রক্তপাত হয় তাহলে সেদিকে নজর দিন। অনেক সময় ত্বকের ক্যানসারের লক্ষণ হিসেবে দেখা যায় সামান্য আঘাতেই রক্তপাত হওয়া। আপনার যদি কয়েক সপ্তাহ ধরে এ সমস্যা থাকে, তাহলে আর দেরি না করে ডাক্তারের পরামর্শ নিন।

ত্বকের কোনো অংশে রং পরিবর্তন দেখে আপনি ত্বক ক্যানসারের পূর্বানুমান করতে পারবেন। ত্বকের সে অংশে দ্রুত রং পরিবর্তন হলে অবহেলা করবেন না। দ্রুত এ বিষয়টিতে নজর দিন এবং চিকিৎসকের পরামর্শ নিন।

আপনার আঙুলের নখের নিচে যদি দাগ দেখা যায় তাহলে তা পর্যবেক্ষণে রাখুন। বাদামি বা কালো লাইন বা ডট আপনার যে কোনো নখের ভেতর দেখা গেলে আর দেরি করবেন না। এটি বিপজ্জনক হয়ে উঠতে পারে।

ত্বকের কোনো একটি অংশে যদি ভিন্ন রঙের ফোটা দেখা যায় তাহলে তা পর্যবেক্ষণে রাখুন। ত্বকের একটি অংশ যদি আঁচিলে বা তিলে রূপ নেয় এবং তা খুব দ্রুত পরিবর্তিত হতে থাকে তাহলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এটি হতে পারে কোনো ত্বক ক্যানসারের প্রাথমিক ধাপ।

ত্বকের কোনো স্থানে ক্ষত ও যন্ত্রণা থাকলে এবং তা সময়মতো না সারলে তা ক্যানসারের ইঙ্গিত বহন করে। ত্বকের যদি কোনো ক্ষত থাকে এবং তা অনেকদিন ধরে না সারে তাহলে তাও ক্যানসারের একটি লক্ষণ হতে পারে।

ত্বকের কোনো স্থানে অতিরিক্ত রুক্ষ ও শুষ্ক হয়ে গেলে তা ক্যানসারের লক্ষণ হিসেবে ধরা পড়তে পারে। এমন হলে সেখানে বহু প্রসাধন সামগ্রী ব্যবহার না করে ডাক্তারের পরামর্শ নিন। এটি যদি ক্যানসার নাও হয় তাহলেও সমস্যাটির একটি সমাধান করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।