ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

নতুন দিগন্ত উন্মোচনের অপেক্ষায় বাংলাদেশ-আর্জেন্টিনা

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
নতুন দিগন্ত উন্মোচনের অপেক্ষায় বাংলাদেশ-আর্জেন্টিনা

ঢাকা: বাংলাদেশ-আর্জেন্টিনা সম্পর্কে এক নতুন দিগন্ত উন্মোচন হতে চলেছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরের মধ্যে দিয়ে দুই দেশ সহযোগিতার নতুন দুয়ার খুলতে যাচ্ছে।

একই সঙ্গে ঢাকায় উদ্বোধন হতে চলেছে আর্জেন্টিনার দূতাবাস। এছাড়া দুই দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারকও সই হচ্ছে।

কাতার ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনার প্রতি সমর্থন ও ভালোবাসা দেখিয়েছিলেন বাংলাদেশের লাখ লাখ ভক্ত। সেটা অজানা ছিল না আর্জেন্টিনার। আর এরই পরিপ্রেক্ষিতে সোমবার ঢাকায় আসছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো। তিনি ঢাকায় দূতাবাস উদ্বোধন করবেন।

কাতার ফুটবল বিশ্বকাপ চলাকালেই আর্জেন্টিনা ঘোষণা দিয়েছিল, ঢাকায় আবার দূতাবাস খুলবে দেশটি। সে কথা রাখতেই আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সোমবার আসছেন ঢাকায়।

বাংলাদেশে আর্জেন্টিনার কোনো দূতাবাস বা কনস্যুলেট অফিস নেই। দিল্লির আর্জেন্টিনার দূতাবাস থেকেই ঢাকার সঙ্গে দেশটি সম্পর্ক বজায় রাখে। একইভাবে আর্জেন্টিনায়ও বাংলাদেশের কোনো দূতাবাস বা কনস্যুলেট অফিস নেই। ব্রাজিলের বাংলাদেশ দূতাবাস থেকে আর্জেন্টিনার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রক্ষা করা হয়।

এক সময়ে বাংলাদেশে আর্জেন্টিনার একটি কূটনৈতিক মিশন ছিল। ১৯৭৪ সালে ঢাকায় আর্জেন্টিনার মিশন খোলা হয়। তবে ১৯৭৮ সালে সে মিশনটি বন্ধ হয়ে যায়। এরপর থেকে দিল্লির আর্জেন্টিনার দূতাবাস থেকেই বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ রক্ষা করে চলেছে দেশটি। আর ১৯৯২ সালে সরকারি ব্যয় কমানোর লক্ষ্যে আর্জেন্টিনায় বাংলাদেশের দূতাবাস বন্ধ করে দেওয়া হয়।

সোমবার সকালে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো ঢাকায় আসবেন। বিকেলে বনানীতে দেশটির দূতাবাস উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী। তিনি ঢাকা সফরকালে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে বৈঠক করবেন।

এছাড়া তিনি বাংলাদেশের ফুটবল খেলোয়াড়দের সঙ্গে কথা বলবেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন।

তিন দিনের সফর শেষে আগামী ১ মার্চ ঢাকা থেকে বিদায় নেবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ সময়: ০৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
টিআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।