ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

সৌদি আরবের আল হাসায় কনস্যুলার সেবা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩০ ঘণ্টা, মে ২৬, ২০২৩
সৌদি আরবের আল হাসায় কনস্যুলার সেবা

ঢাকা: সৌদি আরবের আল হাসা শহরের স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার সেবা শুক্রবার (২৬ মে) সকালে শুরু হয়েছে।

রিয়াদ থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে অবস্থিত এ শহরে শুক্রবার শতাধিক বাংলাদেশি অভিবাসীকে কনস্যুলার সেবা দেওয়া হয়।

দূর দূরান্ত থেকে অভিবাসীরা দূতাবাসের সেবা নিতে আসেন।

এ সময় অভিবাসীদের ইকামার মেয়াদ বৃদ্ধির জন্য পাসপোর্ট নবায়ন, পাসপোর্ট রি-ইস্যু ও পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন সেবা দেওয়া হয়। এছাড়া দূতাবাসের শ্রম উইংয়ের পক্ষ থেকে স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় হূরুব প্রাপ্ত, ইকামা বিহীন, ইকামার মেয়াদোত্তীর্ণ ও এক্সিট ভিসায় মেয়াদোত্তীর্ণ অভিবাসীদের আইনগত সহায়তা দেওয়া হয়। অভিবাসীদের প্রবাসী কল্যাণ কার্ডের জন্য নিবন্ধন করা হয় ও প্রবাসী কল্যাণ কার্ড বিতরণও করা হয়।

দূতাবাসের সোনালি ব্যাংকের পক্ষ থেকে অ্যাকাউন্ট খোলা ও ওয়েজ আর্নার্স বন্ড করার সেবা দেওয়া হয়। সোনালি ব্যাংক প্রতিনিধি প্রবাসীদের বৈধপথে দেশে রেমিট্যান্স পাঠানোর জন্য উদ্বুদ্ধ করেন। বৈধপথে রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখার পাশাপাশি সরকারি আড়াই শতাংশ প্রণোদনা পাওয়ার বিষয়টি তিনি সেবা প্রার্থীদের বুঝিয়ে বলেন।

সেবা নিতে আসা স্থানীয় প্রবাসীদের সৌদি আরবের আইন কানুন মেনে চলার পরামর্শ দেওয়া হয়। এছাড়া বিভিন্ন বিষয়ে সমস্যাগ্রস্ত অভিবাসীদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়। একইসঙ্গে প্রবাসীদের জন্য সরকারের বিভিন্ন সুবিধার কথা ও অভিবাসীদের কাছে প্রচার করা হয়।

আল হাসায় বিভিন্ন পেশার বাংলাদেশিরা বসবাস করেন। এখানে বাংলাদেশিরা মূলত কৃষি কাজ, বিভিন্ন খেজুরের বাগানের কাজ, ব্যবসায় জড়িত রয়েছেন। আল হাসার স্থানীয় বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৫ জন বাংলাদেশি শিক্ষক পেশায় কর্মরত রয়েছেন। এখানে প্রবাসীদের সবসময় সেবা দেওয়ার জন্য দূতাবাসের আওতায় একটি প্রবাসী সেবা কেন্দ্র কাজ করে।

আল হাসা সৌদি আরবের একটি উল্লেখযোগ্য পর্যটন শহর।

দূতাবাসের পাসপোর্ট উইং, শ্রমকল্যাণ উইং, কনস্যুলার সেকশন, সোনালি ব্যাংক প্রতিনিধি অফিস থেকে কর্মকর্তারা সেবা দিচ্ছেন। এছাড়া বিভিন্ন উইংয়ের সংশ্লিষ্ট স্টাফরা অভিবাসীদের সেবা দেন।

কনস্যুলার সেবা শনিবার ২৭ মে বিকাল ৪টা পর্যন্ত দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, মে ২৬, ২০২৩
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।