ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিইসির কাছে প্রতিবন্ধীদের ৯ প্রস্তাবনা 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
সিইসির কাছে প্রতিবন্ধীদের ৯ প্রস্তাবনা 

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে প্রতিবন্ধী ব্যক্তিদের মনোনয়ন দেওয়ার ব্যবস্থা করাসহ নয় দফা সুপারিশ জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতি (বিপিকেএস)।

রোববার (২৫ জুন) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সাক্ষাৎ করে এ প্রস্তাবনা দেয় সংস্থাটি।

বিপিকেএস'র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মো. আবদুল সাত্তার দুলাল সাক্ষরিত লিখিত প্রস্তাবনাগুলোর মধ্যে রয়েছে- দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে অংশগ্রহণ বাড়ানোসহ নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্য থেকে মনোনয়ন দিয়ে দেশের রাজনৈতিক দলগুলোকে উৎসাহীত করা, ইসির নির্ধারিত ভোট কেন্দ্রে প্রতিবন্ধিতার ধরণ ও প্রতিবন্ধী নারীদের বিবেচনায় সব প্রতিবন্ধী ভোটারদের দ্রুত ভোট দেওয়ার সুযোগ সৃষ্টি (প্রতিবন্ধী ব্যক্তিদের ভোটদানের কক্ষ নিচতলায় নির্দিষ্টকরণ, প্রবেশগম্যকরণ, ভোট দেওয়ার জন্য আগত গুরুতর বা হুইলচেয়ার ব্যবহারকারী, দৃষ্টি, বুদ্ধি ও অটিস্টিক প্রতিবন্ধী ব্যক্তিদের ভোট অগ্রাধিকার ভিত্তিতে গ্রহণ এবং গুরুতর দৃষ্টি বুদ্ধি ও অটিস্টিক প্রতিবন্ধী ভোটারদের পছন্দনীয় ব্যক্তির সহায়কের সহায়তা নিশ্চিত করতে প্রিসাইডিং অফিসারে সহযোগিতা সুনিশ্চিত করা)।

এছাড়া বাক ও শ্রবণ প্রতিবন্ধী ভোটারের ভোট প্রয়োগের সুবিধায় তাদের সঙ্গে ইশারা ভাষায় অথবা লিখে যোগাযোগ করার জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদেরকে নির্দেশনা দেওয়া অথবা তাদের নিজের পছন্দের দোভাষী সঙ্গে নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশের সুযোগসহ ভোটকেন্দ্রে লিখিত দিকনির্দেশনামূলক তথ্য প্রচার করা, নির্বাচন কাজে বা দায়িত্বে নিয়োজিত বিভাগীয় জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের প্রতিবন্ধিতা ও প্রতিবন্ধী ব্যক্তি সম্পর্কে সম্যক ধারণা দেওয়ার ব্যবস্থা করা, ওরিয়েন্টেশন কোর্সের আয়োজন করার সুপারিশও করেছে সংগঠনটি।

এদিকে ইসির ইমারতসহ আরও কোনো ইমারত থাকলে তাকে বাংলাদেশ বিল্ডিং কোর্ড ও ঢাকা ইমারত বিধি অনুসরণ পূর্বক প্রতিবন্ধী মানুষদের উপযুক্ত করা এবং এর প্রতিটি তলায় অন্তত একটি করে তাদের উপযুক্ত শৌচাগার নিশ্চিত করা, নির্বাচন সংক্রান্ত বিষয়ে পরামর্শের জন্য ইসির সংলাপে বিপিকেএসের প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করা, ইসির আওতায় জনবল নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়ার দাবিও তুলেছেন তারা।

সিইসির সঙ্গে সাক্ষাতকালে নির্বাচন কমিশনার  মো. আহসান হাবিব খান, প্রতিবন্ধী প্রতিনিধি দলের সঙ্গে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) সভাপতি নাজমুল আহসান কলিমুল্লাহ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
ইইউডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।