ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থায় বৈষম্যমূলক আচরণ থেকে বিরত থাকার আহ্বান স্পিকারের 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৩
অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থায় বৈষম্যমূলক আচরণ থেকে বিরত থাকার আহ্বান স্পিকারের  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। নির্দিষ্ট বিষয়ে মতামত প্রদানের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়াতে অনেকেই অজ্ঞতাবশত বিরূপ মন্তব্য ব্যবহার করছেন।

অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থায় সকলকে  বৈষম্যমূলক আচরণ থেকে বিরত থাকতে আহ্বান জানান তিনি।

মঙ্গলবার জাতীয় সংসদের কেবিনেট কক্ষে ইউএনডিপি আয়োজিত জেন্ডার হেট স্পিচ এবং বাংলাদেশ ডেল্টা প্লান ২০২২ শীর্ষক পরামর্শমূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ড. শিরীন শারমিন।

জাতীয় সংসদের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সঞ্চালনায় এই অনুষ্ঠানে ইউএনডিপির সংসদীয় কর্মসূচি বিষয়ক মুখ্য সমন্বয়ক মাহমুদুল হাসান কর্মশালার মূল বিষয়বস্তু আলোচনা করেন।  

জাতীয় মানবাধিকার কমিশনের প্রাক্তন সদস্য আন্ডারস্ট্যান্ডিং কি ট্রেন্ডস অব জেন্ডার হেট, ইটস ইমপ্যাক্ট অ্যান্ড পার্লামেন্টস রোল টু কমব্যাট হেট স্পিচ বিষয়ে এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম আন্ডারস্ট্যান্ডিং বাংলাদেশ ডেল্টা প্লান ২১০০ পার্লামেন্টস রোল টু অ্যাকসিলারেট ইটস ইমপ্লিমেন্টেশন বিষয়ে আলোচনা করেন।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে ডেপুটি স্পিকার মো. সামশুল হক টুকু এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বক্তব্য দেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, যুগ যুগ ধরে সমাজে হেট স্পিচ বিদ্যমান ছিল। সমাজ বিবর্তনের সঙ্গে সঙ্গেই বিরূপ মন্তব্যের দৌরাত্ম্য ধর্ম-বর্ণ, নারী-পুরুষ ও দেশ-কাল-পাত্রভেদে বৃদ্ধি পাচ্ছে।  

তিনি বলেন, রেসিজমের কালচার শুধুমাত্র আইন দিয়ে প্রতিরোধ করা যাবে না। সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হেট স্পিচ ও রেসিজম সম্পর্কে সচেতন করতে হবে। শিশুদের নির্দিষ্ট কোনো ব্যক্তি-বস্তুকে প্রকৃতভাবে সম্মান প্রদর্শন করা বিষয়ে শিক্ষাদান করতে হবে।  

তিনি বলেন, পরিবার-সমাজ বা কর্মক্ষেত্রে নারী ও পুরুষ যেন সমমর্যাদায় কাজ করতে পারে তা নিশ্চিত করতে হবে।

কর্মশালায় জাতীয় সংসদ সদস্য ও হুইপ মাহাবুব আরা বেগম গিনি, নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব) রফিকুল ইসলাম বীরউত্তম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি, শামীম হায়দার পাটোয়ারী ও হাবিবে মিল্লাত উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২৩
এসকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।