ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দেড় বছরের মধ্যে সবার কাছে পৌঁছাবে নিউক্লিয়ার এনার্জি: মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
দেড় বছরের মধ্যে সবার কাছে পৌঁছাবে নিউক্লিয়ার এনার্জি: মন্ত্রী

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, আগামী এক থেকে দেড় বছরের মধ্যে নিউক্লিয়ার পাওয়ার সবার কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে।  

 শুক্রবার (২৭ অক্টোবর) সকালে রাজধানীর একটি তারকা হোটেলে বাংলাদেশ আলট্রাসনোগ্রাফি সোসাইটির ৩৫তম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশা প্রকাশ করেন।

এ সময় মন্ত্রী বলেন, নিউক্লিয়ার এনার্জির ব্যাপারে বাংলাদেশ সম্পূর্ণভাবে ৩৩তম দেশ হবে পৃথিবীতে। এখানে যারা আলট্রাসনোগ্রাফি নিয়ে কাজ করছেন, তাদের কাজের সঙ্গেও এর মিল রয়েছে। অর্থাৎ, এক্সরে থেকে আরম্ভ করে সবকিছু।

স্থপতি ইয়াফেস ওসমান বলেন, সব মিলিয়ে আমি বলবো, সরকার পুরোটাই বিজ্ঞানকে ধরে এগোতে চাচ্ছে। এছাড়া উপায়ও নেই আসলে। পৃথিবীর মধ্যে আমাদের ছোট্ট একটা দেশ, এত মানুষ, সেখানে বিজ্ঞান ছাড়া এগোনো সম্ভব নয়। কিন্তু দুর্ভাগ্য, যারা হর্তাকর্তা হয়ে বসে আছেন, তাদের অনেকেই বিজ্ঞানমনস্ক তো নয়-ই বরং এর বিরুদ্ধে কাজ করাটাও তারা অনেক পছন্দ করেন।

আলট্রাসনোগ্রাফারদের বাদ দিয়ে চিকিৎসাশাস্ত্রের কাজ সম্ভব নয় বলেও মন্তব্য করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী।  

অনুষ্ঠানে আগত চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের আরও উন্নত ও সঠিক চিকিৎসাকার্য পরিচালনা করতে হবে। কেননা আপনারা সঠিক রিপোর্ট দিলে তবেই ডাক্তার সঠিক চিকিৎসা করতে পারবেন। আপনি ভুল করলে রোগীর চিকিৎসাও হবে ভুল!

আয়োজনে সভাপতিত্ব করেন বাংলাদেশ আলট্রাসনোগ্রাফি সোসাইটির সভাপতি প্রফেসর মিজানুল হাসান।  

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রফেসর অশোক কুমার পাল, পপুলার গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ডা. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
এইচএমএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।