ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাঙামাটিতে ১৬ এপ্রিল ‘জলকেলি’ উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৪
রাঙামাটিতে ১৬ এপ্রিল ‘জলকেলি’ উৎসব

রাঙামাটি: নানা সংস্কৃতির বৈচিত্র্যময় পার্বত্য জেলা রাঙামাটি শহরের চিং হ্লা মং মারী স্টেডিয়ামে চলতি মাসের ১৬ এপ্রিল মহা ধুমধাম এবং আড়ম্বর আয়োজনের মধ্যে অনুষ্ঠিত হবে মারমা জাতিসত্তার প্রাণের উৎসব ‘সাংগ্রাই জলকেলি’।  

সোমবার (০১ এপ্রিল) জেলা পরিষদের চেয়ারম্যান ও মারমা সংস্কৃতি সংস্থার (মাসস) সভাপতি অংসুই প্রু চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, অনুষ্ঠানের দিনে প্রধান অতিথি থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি এবং উদ্বোধন করবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি দীপংকর তালুকদার এমপি।

অনুষ্ঠানে বিভিন্ন জেলার কয়েকজন সংসদ সদস্যসহ স্থানীয় সরকারি প্রতিষ্ঠানে ঊর্ধ্বতন কর্মকর্তা ও সামরিক বাহিনীর জেলা পর্যায়ের কমান্ডার উপস্থিত থাকবেন বলে সংগঠনটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়।

প্রসঙ্গত: ‘জলকেলি’ উৎসবটি মারমা সম্প্রদায়ের অন্যতম সামাজিক উৎসব। পাহাড়ে অন্যান্য সম্প্রদায়ের মতো মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা পুরোনো বছরের সব দুঃখ-কষ্ট ভুলে নববর্ষের দ্বিতীয় দিন একে অপরকে পানি ছিটিয়ে জল উৎসবে মেতে ওঠে। ঐতিহ্যবাহী এ সামাজিক উৎসব পাহাড়ে ‘জলকেলি বা জল উৎসব’ নামে বেশ পরিচিত।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।