ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে চা বিষয়ক কর্মশালা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, মে ১২, ২০২৪
বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে চা বিষয়ক কর্মশালা প্রশিক্ষণ দিচ্ছেন বিটিআরআই পরিচালক ড. ইসমাইল। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের (বিটিআরআই)  উদ্যোগে চা বাগান সংশ্লিষ্টদের চা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১১ মে) বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) কর্তৃক লংলা ভ্যালি ক্লাবে “চা আবাদীতে টিপিং-প্লাকিং, পোকামাকড় দমন ও খরা ব্যবস্থাপনা” শীর্ষক দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করা হয়।



ওই কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে বিষয়ভিত্তিক বিশদ আলোচনা করেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক এবং চা বিজ্ঞানী ড. মো. ইসমাইল হোসেন।

এছাড়াও কৃষিতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাসুদ রানা ও কীটতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন।

চা এর উৎপাদন বৃদ্ধির পাশাপাশি চায়ের গুণগতমান উন্নয়নে বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করেন। প্রশিক্ষকগণ চা আবাদিতে বৈজ্ঞানিক পদ্ধতিতে চারা রোপণ, উন্নত জাত নির্বাচন, পাতা চয়ন, সার প্রয়োগ এবং নিরাপদ ও টেকসই চা উৎপাদনের লক্ষ্যে সমন্বিত বালাই ব্যবস্থাপনার (আইপিএম) আলোকে পোকামাকড়-রোগবালাই দমন বিষয়ে দিনব্যাপী তাত্ত্বিক ও ব্যবহারিক পর্বের কর্মশালা পরিচালনা করেন।

কর্মশালায় লংলা ভ্যালি সার্কেলের বিভিন্ন চা বাগানের ব্যবস্থাপক ও সহকারী ব্যবস্থাপকগণ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ০৮৪২ ঘণ্টা, মে ১২, ২০২৪
বিবিবি/আরএ                            

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।