ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

দশম জাতীয় বায়োক্যাম্পের পুরস্কার বিতরণী-সমাপনী অনুষ্ঠান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, মে ১৩, ২০২৪
দশম জাতীয় বায়োক্যাম্পের পুরস্কার বিতরণী-সমাপনী অনুষ্ঠান 

ঢাকা: অলিম্পিয়াডের মূল আয়োজন শেষ হলেও শেষ হয় না অপেক্ষার পালা। সেই অপেক্ষাতেই অনুষ্ঠিত হলো দশম জাতীয় বায়োক্যাম্পের পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

রোববার (১২ মে) সাভারস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজিতে (এনআইবি) চার দিনব্যাপী এ বায়োক্যাম্প এ বায়োইনফরম্যাটিক্স, ডি এন এ পৃথকীকরণ, প্রাণী অঙ্গসংস্থানতত্ত্বসহ নানা বিষয়ের ওপর হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। সেখানে ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে আটজন শিক্ষার্থীকে মাস্টার ক্যাম্পার হিসেবে নির্বাচিত করা হয়।

নির্বাচিত মাস্টার ক্যাম্পাররা হলেন- মো. ইয়াসিন (বরিশাল গভ. মডেল স্কুল অ্যান্ড কলেজ), মো. আলিফ রায়হান (একাডেমিয়া), হামীম রহমান (সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল), রাইসা ফাবিহা জান্নাত (চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ), স্বপ্না মণ্ডল (আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ), মো. মারুফ আদদীন (রাজশাহী ক্যাডেট কলেজ), আহমেদ রুহীন (ময়মনসিংহ জেলা স্কুল) এবং মো. সাকিব শাহরিয়ার (আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ)।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনআইবিএর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান (মাইক্রোবিয়াল বায়োটেকনোলজি বিভাগ) ড. আবু হাশেম এবং বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের কোচ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাখহরি সরকার।

নির্বাচিত মাস্টার ক্যাম্পারদের অধিকতর প্রশিক্ষণ প্রদানের পর আগামী ১৭ মে বুয়েটের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে দিনব্যাপী জীববিজ্ঞান বিষয়ে তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে চারজন শিক্ষার্থী বাছাই করা হবে, যারা আগামী ৭-১৪ জুলাই কাজাখস্তানে অনুষ্ঠিতব্য ৩৫তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের হয়ে প্রতিযোগিতা করবেন।

এ আয়োজনে কারিগরি সহযোগী ল্যাব বাংলা, বিশেষ সহযোগী এনার্জিপ্যাক এগ্রো, প্রশিক্ষণ সহযোগী ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি, হেলথ পার্টনার প্ল্যাটফর্ম, মিডিয়া পার্টনার চ্যানেল ২৪ এবং ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞান চিন্তা।

বাংলাদেশ সময়: ০৮১৬ ঘণ্টা, মে ১৩, ২০২৪
এইচএমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।