ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

রাজশাহীর ২ উপজেলাকেও ‘ভূমিহীন-গৃহহীনমুক্ত’ ঘোষণা করা হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, জুন ৬, ২০২৪
রাজশাহীর ২ উপজেলাকেও ‘ভূমিহীন-গৃহহীনমুক্ত’ ঘোষণা করা হচ্ছে সংবাদ সম্মেলনে কথা বলছেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

রাজশাহী: ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী শনিবার (৮ জুন) থেকে সারা দেশে ভূমিসেবা সপ্তাহ-২০২৪ শুরু হবে।

‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’ প্রতিপাদ্যকে সামনে রেখে এই সেবা সপ্তাহ চলবে শুক্রবার (১৪ জুন) পর্যন্ত।

এ সিদ্ধান্তের আলোকে রাজশাহী বিভাগের সব ভূমি অফিসে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি চলবে।  

এসব ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করে সাধারণ মানুষকে ভূমিসেবা দেওয়া হবে।

শনিবার বোয়ালিয়া ভূমি অফিস চত্বরে জনসচেতনতামূলক সভার মধ্য দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হবে।

এতে স্মার্ট ভূমিসেবায় ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগগুলো, নাগরিক তথা সেবা গ্রহীতার প্রাপ্তিগুলো, ভবিষ্যৎ ভূমি ব্যবস্থাপনার কর্মপরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হবে।

বৃহস্পতিবার (৬ জুন) সকাল ১০টায় বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এ তথ্য জানান।

রাজশাহী বিভাগীয় কমিশনার তার লিখিত বক্তব্যে বলেন, ‘আশ্রয়ণের অধিকার, মুজিববর্ষের অঙ্গীকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিববর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন-গৃহহীন (ক-শ্রেণি) পরিবারকে পুনর্বাসনের মাধ্যমে রাজশাহী বিভাগের ৬৮টি উপজেলার মধ্যে ৬৬টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী ১০ জুন অবশিষ্ট দুটি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণার মধ্য দিয়ে রাজশাহী বিভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত হবে। মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় পঞ্চম পর্যায়ে এই ঘোষণাযোগ্য উপজেলা দুটি হলো, বগুড়ার শেরপুর এবং সিরাজগঞ্জের চৌহালী উপজেলা।

বিভাগীয় কমিশনার বলেন, ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে রাজশাহী বিভাগের আটটি জেলা, ৬৭টি উপজেলা, একটি থানা ভূমি অফিস, ৪শ ২৫টি ইউনিয়ন ভূমি অফিস ও ২৩টি পৌর ভূমি অফিসে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

এসব ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করা হবে। দীর্ঘদিন ধরে জমে থাকা ভূমি সংক্রান্ত সমস্যার সমাধান দেওয়া হবে। এছাড়াও সপ্তাহব্যাপী অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের রেজিস্ট্রেশন সংক্রান্ত কার্যক্রম, ই-নামজারি আবেদন গ্রহণ, নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত কৃষি খাস জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ ও তাৎক্ষণিকভাবে তা সরবরাহকরণ, অনলাইনে ডিসিআর ও খতিয়ান ইত্যাদি সেবাগুলো দেওয়ার ব্যবস্থা, চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি ও আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম এবং মাঠ পর্চা, রেকর্ড হস্তান্তর, অনলাইনে আবেদনকৃত মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ, ভূমি সেবা বিষয়ে নাগরিকের জিজ্ঞাসার জবাব প্রদানসহ বিবিধ ভূমিসেবা সেবা-বুথ স্থাপনের মাধ্যমে সরাসরি দেওয়ার ব্যবস্থা থাকবে।

বিভাগীয় কমিশনার বলেন, ভিশন-২০৪১ এর উদ্দেশ্য পূরণকল্পে স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নেন্স নামক চারটি পিলার সম্বলিত স্মার্ট বাংলাদেশের স্বপ্নপূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদ্বোধনকৃত স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা এবং ভূমিসেবা পাওয়ার ক্ষেত্রে নাগরিকের নিজ অধিকারের ব্যাপারে সচেতনতা বাড়ানোই এবারের ভূমিসেবা সপ্তাহের মূল লক্ষ্য।

রাজশাহী বিভাগীয় কমিশনার আরও বলেন, ভূমিসেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে ভূমিসেবা বিষয়ে প্রচারণা কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় ক্যাবল নেটওয়ার্ক ব্যবহার, গুরত্বপূর্ণ স্থানে ব্যানার স্থাপন, ভূমি প্রশাসনের বিভিন্ন পর্যায় হতে সোশ্যাল মিডিয়ায় প্রচারণার ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে আয়োজন করা হবে ভূমিবিষয়ক কুইজ, বিতর্ক প্রতিযোগিতারও।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, জুন ০৬, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।