ঢাকা, শনিবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফেনীতে ৫০ হাজার গাছ লাগিয়ে বৃক্ষরোপণ মহোৎসব 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৪
ফেনীতে ৫০ হাজার গাছ লাগিয়ে বৃক্ষরোপণ মহোৎসব 

ফেনী: ফেনীর তিন উপজেলায় একযোগে ৫০ হাজার গাছ লাগিয়ে বৃক্ষরোপণ মহোৎসব শুরু হয়েছে।  

রোববার (৭ জুলাই) সকাল ১০টার দিকে পরশুরামের গুথুমা এলাকায় নিজ বাড়িতে গাছ লাগিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

 

জানা গেছে, ‘গাছ লাগান, পরিবেশ বাঁচান’ প্রতিপাদ্যের অংশ হিসেবে ফেনীর পরশুরাম, ফুলগাজী ও ছাগলনাইয়া উপজেলায় একযোগে এই বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে।  

এতে বনজ, ঔষধি ও ফলদ বিভিন্ন প্রজাতির ৫০ হাজার গাছ লাগিয়ে বৃক্ষরোপণের মহোৎসব করা হচ্ছে।  

এ ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম বলেন, সারাবিশ্বে পরিবেশ বিপর্যয় চলছে। এ অবস্থায় পরিবেশ রক্ষায় গাছ লাগানোর বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর থেকেই বৃক্ষরোপণের বিষয়ে গুরুত্ব দিয়েছেন। পরিবেশগত ও অর্থনৈতিক দুই দিকেই গাছ লাগানোর উপযোগিতা রয়েছে।  

তিনি বলেন, জনসচেতনতা তৈরি করার জন্য সবাইকে সম্পৃক্ত করে একটি সমন্বিত উদ্যোগের প্রয়োজন ছিল। স্বাভাবিকভাবে আমরা এই ধরনের কর্মসূচি নিলে সাধারণত দলীয় আওতায় সীমাবদ্ধ থাকে। কিন্তু আজকের এ কর্মসূচি এসব থেকে একদম ব্যতিক্রম। আজ তিন উপজেলার সাধারণ মানুষ প্রত্যেকে নিজ নিজ আঙিনায় গাছ লাগিয়েছেন। সবমিলিয়ে ৫০ হাজার গাছ লাগিয়ে বৃক্ষরোপণ মহোৎসব করা হয়েছে।  

এদিন দুপুরে এ কর্মসূচির আওতায় ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’ প্রতিপাদ্যে ছাগলনাইয়া উপজেলার চাঁদগাজী উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ মাঠে প্রায় ১ হাজার ২০০ শিক্ষার্থীর মাঝে গাছের চারা ও বৃক্ষরোপণ গাইড বিতরণ করা হয়েছে।

 এ সময় ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল বশর মজুমদার তপন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তর তানিয়া, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য জালাল উদ্দিন আহমেদ চৌধুরী পাপ্পু এবং পরশুরাম পৌর মেয়র নিজাম উদ্দিন চৌধুরী সাজেলসহ প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জুলাই ৭, ২০২৪
এসএইচডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।