ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

বিজিবির অভিযানে ১৭২ কোটি টাকার চোরাচালান পণ্যসামগ্রী জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
বিজিবির অভিযানে ১৭২ কোটি টাকার চোরাচালান পণ্যসামগ্রী জব্দ

ঢাকা: চলতি বছরের গত জুন মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সর্বমোট ১৭২ কোটি ৯৫ লাখ ৫৯ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্যসামগ্রী জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  

বুধবার (১০ জুলাই) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য জানান।

জব্দকৃত চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে তিন কেজি ৮৯১ গ্রাম স্বর্ণ, ১৬ কেজি ২০ গ্রাম রুপা, এক লাখ ৬৮ হাজার ৩০টি কসমেটিক্স সামগ্রী, তিন হাজার ৫০১টি ইমিটেশন গহনা, ১৭ হাজার ৫১৮টি শাড়ি, ১২ হাজার ৪৪৪টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল/তৈরি পোশাক, এক হাজার ২২২ ঘনফুট কাঠ, তিন হাজার ৩৯৭ কেজি চা পাতা, ১০ হাজার ৬০০ কেজি কয়লা, ১২০ ঘনফুট পাথর, তিনটি কষ্টি পাথরের মূর্তি, ১১টি ট্রাক, আটটি পিকআপভ্যান, ছয়টি প্রাইভেটকার/মাইক্রোবাস, একটি কাভার্ডভ্যান, একটি বাস, তিনটি ট্রাক্টর, ৩১টি সিএনজিচালিত অটোরিকশা/ইজিবাইক, ৪৩টি মোটরসাইকেল এবং ৩২টি বাইসাইকেল।  
উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে তিনটি পিস্তল, একটি গান, দুটি ম্যাগজিন ও ১৩ রাউন্ড গুলি।  

এছাড়া গত মাসে বিজিবি বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। জব্দকৃত মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে সাত লাখ ৭৬ হাজার ৪৭৬ পিস ইয়াবা, আট কেজি ৯৭৭ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ১৪ কেজি ৮৮৯ গ্রাম হেরোইন, ১২ কেজি ৮৮৫ গ্রাম কোকেন, ১২ হাজার ৫৩২ বোতল ফেনসিডিল, ২০ হাজার ৫৭ বোতল বিদেশি মদ, ৯৮ লিটার বাংলা মদ, ৮৩১ ক্যান বিয়ার, এক হাজার ১২৪ কেজি গাঁজা, ৫১ হাজার ৬৩৯টি নেশাজাতীয় ট্যাবলেট/ইনজেকশন, এক হাজার ৭৬৩ বোতল ইস্কাফ সিরাপ, ৩৮৫ বোতল এমকেডিল/কফিডিল, ১০ লাখ ৪৮ হাজার ৫১৯টি বিভিন্ন প্রকার ওষুধ, চার হাজার পিস এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, সাত বোতল এলএসডি এবং এক লাখ ৫৯ হাজার ২৬০ অন্যান্য ট্যাবলেট।  

সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৩৪ জন চোরাচালানি এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১৫৬ জন বাংলাদেশি নাগরিক, চারজন ভারতীয় নাগরিক এবং ৩০৬ জন মিয়ানমার নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
এজেডএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।