ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

তিন কারণে রাজধানীতে সপ্তাহজুড়ে যানজট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
তিন কারণে রাজধানীতে সপ্তাহজুড়ে যানজট

ঢাকা: তিন কারণে চলতি সপ্তাহে রাজধানীর সড়কগুলোতে যানজট হতে পারে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (ট্রাফিক) এস এম মেহেদী হাসান।

তিনি বলেন, এ সপ্তাহে তিন দিন এইচএসসি পরীক্ষা আছে।

সনাতন ধর্মাবলম্বীদের উল্টো রথযাত্রা রয়েছে। এছাড়াও মুসলিম ধর্মালম্বীদের আশুরার তাজিয়া মিছিল হবে। এসব কারণে এ সপ্তাহ পুরোটাই যানজট থাকবে। তবে যানজট নিরসন ও জনদুর্ভোগ এড়াতে ট্রাফিক বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

শনিবার (১৩ জুলাই) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডিএমপি ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার এস এম মেহেদী হাসান।

তিনি বলেন, এইচএসসি পরীক্ষা চলছে। এ সপ্তাহে তিনটি পরীক্ষা আছে। পাশাপাশি আগামীকাল সপ্তাহের প্রথম কর্মদিবস। প্রথম কর্মদিবসে সড়কে মানুষের চলাচল বাড়ে। এছাড়া ১৫ জুলাই উল্টো রথযাত্রা। এদিন সনাতন ধর্মাবলম্বীরা রাস্তায় বের হবেন। সারা শহরে তাদের গমনাগমন বৃদ্ধি পাবে। ১৭ জুলাই আশুরা, তাজিয়া মিছিল আছে। এই সময়টাতে যানজট বাড়ার শঙ্কা রয়েছে। পাশাপাশি কোটা সংস্কার আন্দোলনও চলছে। সবকিছু মিলিয়ে এ সপ্তাহের চ্যলেঞ্জগুলো সামনে রেখে প্রতিটি বিভাগের উপকমিশনার তাদের মতো করে ট্রাফিক ম্যনেজমেন্টের ক্ষেত্রে জনভোগান্তি কমাতে কাজ করছেন।

শাহবাগের মতো গুরুত্বপূর্ণ জায়গায় কোটা আন্দোলন হচ্ছে। পুলিশ সব সময় বলে কেউ জনভোগান্তি করলে আইন প্রয়োগ করা হবে। কিন্তু এ ক্ষেত্রে আইনপ্রয়োগ না করে জনভোগান্তি বাড়ানো হচ্ছে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি হলে ট্রাফিক বিভাগের সদস্যরা আটটি ডিভিশনের ভেতরে সমন্বয় করে। ক্রাইম বিভাগের সঙ্গে একযোগে কাজ করে টিম ডিএমপি। আমরা সব সময় চেষ্টা করি সাধারণ মানুষের গমনাগমনের ক্ষেত্রে ভোগান্তি যত কমানো যায়।

ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের বিষয়ে এস এম মেহেদী হাসান বলেন, ব্যাটারিচালিত অটোরিকশা নির্দিষ্ট কিছু ছোট ছোট রাস্তায় চালানো যাবে। মূল সড়কে কখনও চলাচল করতে পারবে না। আমরা ট্রাফিক পুলিশ ও কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে তাদের সচেতন করছি। পাশাপাশি অটোরিকশাসহ স্বল্প গতির যানবাহন চলাচলের জন্য রাস্তা নির্ধারণের কাজ চলছে। বিশেষ করে রাজধানীর মূল সড়কে অল্প গতির কোনো যানবাহন চলবে না। সে জন্য পুলিশের অন্য ইউনিটের সঙ্গে সমন্বয় করা হচ্ছে।

ফুটপাত দখলে থাকায় মানুষের চলাচলে চরম ভোগান্তির সৃষ্টি হয়। প্রায় সময় পুলিশ ফুটপাত উচ্ছেদ করেও দখলমুক্ত করতে পারছে না। এ বিষয়ে ট্রাফিক পুলিশ কী ভাবছে? এমন প্রশ্নে ডিএমপি ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার বলেন, বেশির ভাগ জায়গায় আমরা ফুটপাত দখলমুক্ত করেছি। উচ্ছেদের পরও কিছু কিছু জায়গা দখল করে জনদুর্ভোগের সৃষ্টি করেছে। সেসব ফুটপাত দখলমুক্ত করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।