ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৫ আগস্ট ২০২৪, ০৯ সফর ১৪৪৬

জাতীয়

অসহযোগ আন্দোলনের প্রথমদিনে ফরিদপুরে রণক্ষেত্র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৪
অসহযোগ আন্দোলনের প্রথমদিনে ফরিদপুরে রণক্ষেত্র

ফরিদপুর: বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের ডাকা ‘অসহযোগ আন্দোলন’র প্রথমদিনে ফরিদপুর জেলা আওয়ামী লীগ ও ছাত্রলীগের কার্যালয়ে আগুন দিয়েছে আন্দোলনকারী।  

রোববার (৪ আগস্ট) বেলা সোয়া ১১টার দিকে ফরিদপুর শহরের হাসিবুল হাসান লাবলু সড়কে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আন্দোলনকারী হামলা করে।

 

হামলার মুখে টিকতে না পেরে ওই অফিসের সামনে অবস্থানকারী আওয়ামী লীগের কর্মীরা পালিয়ে গেলে বিক্ষুব্ধরা আওয়ামী লীগ কার্যালয় এবং সামনে থাকা প্রায় ১৫-২০টি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। এ সময় কার্যালয়ের ভেতরে ঢুকে তারা ব্যাপক ভাঙচুর করে পরে আগুন দেয় সেখানে।

আন্দোলনকারী বিক্ষুব্ধরা সাড়ে ১১টার দিকে সরকারি রাজেন্দ্র কলেজের ছাত্র সংসদের ভবন দখল করে বানানো জেলা ছাত্রলীগের কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়।  

এরপর বিক্ষোভকারীরা ফরিদ শাহ সড়কের কোটপাড় এলাকার দিকে যেতে চাইলে রাজেন্দ্র কলেজ ও জেলখানার মোড়ে বাধা দেয় পুলিশ। এ সময় পুলিশ রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে।

দুপুর ১২টার দিকে বিক্ষোভকারীরা থানা রোডের শহর আওয়ামী লীগে কার্যালয়ে হামলা করে ব্যাপক ভাঙচুর করে। এরপর লাভলু সড়কে বিক্ষোভকারী সঙ্গে আওয়ামী লীগের অঙ্গ সংগঠন নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে।  

এদিকে সাড়ে ১২টার দিকে জনতা ব্যাংকের মোড়ে ট্র্যাফিক পুলিশের বক্স ভাঙচুর করে কোতোয়ালি থানায় হামলা করতে ইটপাটকেল নিক্ষেপ করতে এগিয়ে গেলে পুলিশ টিয়ার শেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। কোতোয়ালি থানার চারপাশে পুলিশ ঘিরে রেখেছেন।  

সরেজমিনে দেখা যায়, সকাল ১০টার দিকে অসহযোগ আন্দোলনে হাজার হাজার সমর্থক শহরের পশ্চিম খাবাসপুর এলাকায় অবস্থিত বঙ্গবন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের সামনে ঢাকা-খুলনা মহাসড়কে সমবেত হয়। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে অনেক নারী-পুরুষরা অংশ নেন।  

বিক্ষোভকারীরা মিছিল করে ভাঙ্গা রাস্তার মোড়, হাজরা তলার মোড়, আলীপুর নতুন সেতু, গোরস্থানের মোড়, আলীপুর মোড় হয়ে প্রথমে আওয়ামী লীগ অফিসে হামলা চালায়। এ সময় বিক্ষোভকারীদের হাতে বাঁশের লাঠি, কাঠের লাঠি, লোহার রডসহ ইটপাটকেল দেখা গেছে। পৃথক পৃথক সংঘর্ষের ঘটনায় কয়েকজনের আহতের খবর পাওয়া গেছে।  

এ রিপোর্ট লেখা পর্যন্ত ফরিদপুরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। বিভিন্ন সরকারি অফিস ও স্থাপনের সামনে টহল দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ সড়কেও আইনশৃঙ্খলা বাহিনী টহল দিচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।