ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৫ আগস্ট ২০২৪, ০৯ সফর ১৪৪৬

জাতীয়

‘নিষেধাজ্ঞার বলয়ের মধ্যে থেকেই রাশিয়াকে সহায়তা করতে চাই’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
‘নিষেধাজ্ঞার বলয়ের মধ্যে থেকেই রাশিয়াকে সহায়তা করতে চাই’ পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা এম তৌহিদ হোসেনের সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দার মান্তিতস্কি ।

ঢাকা: পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা এম তৌহিদ হোসেন বলেছেন, স্যাংশন রেজিমের ভেতর দিয়ে রাশিয়াকে যতটুকু সহায়তা করা যায়, তা করতে রাজি আছে বাংলাদেশ।  

বৃহস্পতিবার (১৫ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দার মান্তিতস্কি পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টার সঙ্গে বৈঠক করেন।  

বৈঠকের পর পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমি রাষ্ট্রদূতকে বলেছি, যেহেতু রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আছে, আমাদের যে অবস্থান আমরা তো যুদ্ধ করতে যাব না কারও সঙ্গে, কাজেই আমাদের যেটা করতে হবে, সেটা হলো স্যাংশন রেজিমের ভেতর দিয়ে আমরা যেটুকু সহায়তা করতে পারি, সেটুকু আমরা করব। তবে আমাদের নিরাপদ পথে চলতে হবে, আমরা এটা করতে পারি।

মুক্তিযুদ্ধে মস্কোর অবদানের কথা স্মরণ করেন উপদেষ্টা তৌহিদ হোসেন।  

তিনি বলেন, রাশিয়া আমাদের মুক্তিযুদ্ধের সময় বিরাট সহায়তা দিয়েছে। নাহলে ইতিহাস অন্য রকম হতে পারত, তারা যদি আমাদের পক্ষে তিনটা ভেটো না দিত। কাজেই সেই কৃতজ্ঞতা আমাদের আছে। তোমাদের (রাষ্ট্রদূতকে উপদেষ্টা) অবদান নিয়ে কোনো সন্দেহ নেই। তোমাদের শ্রদ্ধা করি। তাদের বন্ধু মনে করি।

রূপপুর বিদ্যুৎকেন্দ্র নিয়ে আলাপ প্রসঙ্গে উপদেষ্টা বলেন, রূপপুর বিদ্যুৎকেন্দ্র নিয়ে কথা হয়েছে। এটা কাজ চালুর রাখার ব্যাপারে যে সহযোগিতা লাগে সেটা আমরা করব।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ১৫,২০২৪
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।