ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪৩১, ১৭ আগস্ট ২০২৪, ১১ সফর ১৪৪৬

জাতীয়

যমুনায় ফের পানি বাড়ছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৪
যমুনায় ফের পানি বাড়ছে

সিরাজগঞ্জ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে আবারও বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় ৪ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমারা ৮১ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

 

শনিবার (১৭ আগস্ট) সকালে সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানি সমতল রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৯ মিটার। ২৪ ঘণ্টায় ৪ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৮১ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১২ দশমিক ৯০ মিটার)। শুক্রবার এই পয়েন্টে যমুনার পানি বেড়েছে ৭ সেন্টিমিটার।  

অন্যদিকে কাজিপুর মেঘাই পয়েন্টে পানি সমতল রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৬৭ মিটার। এ পয়েন্টে নদীর পানি ২৪ ঘণ্টায় ৩ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১ দশমিক ১৩ মিটার নীচ প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪ দশমিক ৮০ মিটার)। শুক্রবার এ পয়েন্টে পানি ১১ সেন্টিমিটার বেড়েছে।  

সিরাজগঞ্জ পাউবো সূত্র জানায়, গত ১ জুলাই থেকে যমুনার পানি বাড়তে থাকে। ৪ জুলাই বিপৎসীমা অতিক্রম করে। এরপর পুরো দুই সপ্তাহ জেলার ৫টি উপজেলার ৩৫ টি ইউনিয়নের নিম্নাঞ্চলে বন্যা হয়। ১৬ জুলাই বিপৎসীমার নিচে নামে যমুনার পানি। এরপর কয়েক দফায় হ্রাস-বৃদ্ধির পর গত ৯ আগস্ট থেকে আবারও বাড়তে শুরু করেছে। ১৫ আগস্ট সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে মাত্র একে সেন্টিমিটার কমলেও ১৬ আগস্ট থেকে পুনরায় বাড়তে শুরু করে।  

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বলেন, যমুনার পানি বাড়ছে। তবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে স্থিতিশীল হতে পারে। বন্যা হওয়ার কোন শঙ্কা নেই।  

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।