ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

ভালো বন্ধু হয়ে বাংলাদেশের পাশে থাকবে ভিয়েতনাম: রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
ভালো বন্ধু হয়ে বাংলাদেশের পাশে থাকবে ভিয়েতনাম: রাষ্ট্রদূত

ঢাকা: ঢাকায় নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত নগুয়েন মান চুং বলেছেন, ভিয়েতনাম-বাংলাদেশের ঐতিহ্যবাহী বন্ধুত্ব বিকাশ লাভ করছে। ভিয়েতনাম সবসময় বাংলাদেশের ভালো বন্ধু হয়ে পাশে থাকবে।

ভিয়েতনামের সরকার এবং জনগণ সবসময় এটা হৃদয়ে রেখেছে যে, বাংলাদেশের সরকার ও জনগণ অতীত থেকে বর্তমান পর্যন্ত ভিয়েতনামের প্রতি যে অমূল্য সহায়তা করেছে, তা অত্যন্ত মূল্যবান।

শনিবার (৩১ আগস্ট) রাজধানীর গুলশানের একটি হোটেলে ভিয়েতনামের ৭৯তম জাতীয় দিবস উপলক্ষে এক অভ্যর্থনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার বলেন, আজকের এই দিনে ভিয়েতনামের মহান নেতা হো চি মিনকে আমি স্মরণ করছি। বাংলাদেশ ও ভিয়েতনামের  মধ্যে গত ৫ দশকে শক্তিশালী সম্পর্ক তৈরি হয়েছে। আমি আশা করি, আগামী দিনেও গভীর বন্ধুত্ব অটুট থাকবে।

কৃষি ও প্রানিসম্পদ খাতে বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে সহযোগিতার ওপর জোর দেন মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা।

অনুষ্ঠানে ভিয়েতনামের রাষ্ট্রদূত নগুয়েন মান চুং বলেন, ভিয়েতনাম-বাংলাদেশ জাতীয় বিনির্মাণ ও উন্নয়নের ক্ষেত্রে অনেক কিছুর মিল রয়েছে, যা উভয় দেশ পারস্পরিকভাবে শিখতে, প্রচার ও সমর্থন করতে পারে। উত্থান-পতনসহ দীর্ঘ ইতিহাসজুড়ে আমাদের সুখের অনুভূতি অপরিবর্তিত রয়েছে। ঐতিহ্যগত বন্ধু হিসেবে ৫১ বছর ধরে দুই দেশ একাধিক ক্ষেত্রে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করছে এবং ভালো অংশীদার হয়ে উঠেছে।

ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেন, ভিয়েতনাম ও বাংলাদেশের মধ্যে প্রায়ই প্রতিনিধি বিনিময় অনুষ্ঠিত হয়। ২০২৪ সালের শুরু থেকে রেল পরিবহন, শ্রম সুরক্ষা এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে অপ্রয়োজনীয় সম্ভাবনাগুলো অন্বেষণ করার জন্য মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদলের সফরের আয়োজন করা হয়েছে। এ ছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে উভয় দেশের ঘনিষ্ঠ সহযোগিতা রয়েছে। আমরা আন্তর্জাতিক ফোরামে প্রতিটি দেশের প্রার্থিতার পক্ষে পারস্পরিক সমর্থন বাড়িয়েছি। অর্থনীতি ও বাণিজ্যের ক্ষেত্রে দুই দেশই বছরের পর বছর ধীরে ধীরে প্রবৃদ্ধির সাক্ষী।

তিনি বলেন,  গত বছর দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ১.০৫  বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। ২০২৪ সালের প্রথম ৭  মাসে আমাদের বাণিজ্যের পরিমাণ ৬৫১ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। উভয় দেশের সর্বোচ্চ নেতার প্রতিশ্রুতি অনুযায়ী বাণিজ্য ২ বিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা রয়েছে। এই বছরের আগস্ট মাসে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ৪২ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদল ভিয়েতনামে একটি কার্যকরী সফর করে। দূতাবাস ও মন্ত্রণালয়ের সহায়তায় থাই বিন প্রদেশ এবং হো চি মিন সিটিতে বেশ কয়েকটি ফলপ্রসূ বিজনেস টু বিজনেস প্রোগ্রামে ব্যবসায়ীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।