ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

আ. লীগ আমলের আইনশৃঙ্খলা বাহিনীর মিথ্যা মামলা পুনঃতদন্তের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
আ. লীগ আমলের আইনশৃঙ্খলা বাহিনীর মিথ্যা মামলা পুনঃতদন্তের দাবি

রাজশাহী: আওয়ামী লীগের শাসনামলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর করা মিথ্যা ও হয়রানিমূলক মামলাগুলো পুনঃতদন্তের দাবি ওঠেছে। রোববার (১ সেপ্টেম্বর) বেলা ১১টায় রাজশাহীর গৌরহাঙ্গা রেলগেট এলাকায় অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে এমন দাবি জানানো হয়।

 

ভুক্তভোগীদের পরিবারের পক্ষ থেকে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বক্তব্য দেন। মানববন্ধন থেকে বক্তারা মিথ্যা মামলায় যারা হয়রানির শিকার হয়েছেন, তাদের ক্ষতিপূরণ দাবি করেন।

২০১৯ সালের ২৩ অক্টোবর রাজশাহী নগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) মাহবুব হাসান সাদাপোশাকে গোরহাঙ্গা এলাকার বাসিন্দা মাসুদ রানা সরকারের বাড়ি যান এবং তার ছেলে রাজিবকে মাথায় অস্ত্র ঠেকিয়ে তাকে নগরীর শিমলা বাগানে তুলে নিয়ে যান।  

এরপর মাহবুব মাসুদকে মোবাইল ফোনে জানান, পাঁচ টাকা না দিলে তার ছেলেকে ক্রসফায়ারে দেওয়া হবে। ভয়ে মাসুদ এসআই মাহবুবের হাতে পাঁচ লাখ টাকা তুলে দেন। কিন্তু তারপরও রাজিবকে ছাড়া হয়নি। পরদিন মিথ্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাকে আদালতে পাঠানো হয়। দীর্ঘ ১৬ মাস কারাভোগের পর জামিনে রাজিব জামিন পান। সেই মামলাটি এখনো চলমান আছে।

এই ঘটনা তুলে ধরে বক্তারা বলেন, রাজিবের মতো এমন ভুক্তভোগী হাজার হাজার আছেন। আবার মাহবুবের মতো অসাধু পুলিশ কর্মকর্তাও হাজার হাজার আছেন। তারা সাধারণ মানুষকে মিথ্যা মামলায় ফাঁসিয়েছেন। পরিবারগুলো মামলা টানতে টানতে হয়রান ও অসহায় হয়ে পড়েছে। এতদিন তারা ভয়ে মুখ খুলতে পারেনি। এখন কথা বলার মতো পরিবেশ তৈরি হওয়ায় সবাই তাদের নির্যাতনের কথা প্রকাশ করছে। এখন সময় এসেছে কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার।

বক্তারা বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এতদিন যেসব মিথ্যা মামলা করেছে বলে অভিযোগ আছে, শিগগিরই সেগুলোর তথ্য সংগ্রহ করতে হবে। অন্তর্বর্তী সরকার থাকা অবস্থাতেই করতে হবে। এ সরকারের কাছে দাবি, যেন উচ্চপর্যায়ের একটি কমিটি করে মিথ্যা মামলার বিষয়ে ভুক্তভোগীদের অভিযোগ নেওয়া হয়। এরপর মামলাগুলোর যেন বিচার বিভাগীয় তদন্ত হয়। না হলে অন্য সময় হয়তো তা সম্ভব হবে না।

আর এসব মামলা পুনঃতদন্ত করলে মিথ্যা ও হয়রানিমূলক মামলার বিষয়গুলো সবার সামনে আসবে। ভুক্তভোগী পরিবারগুলোও মুক্তি পাবে। তখন অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে বলে মনে করেন তারা।

মানববন্ধন চলাকালে সমাবেশ পরিচালনা করেন রাজশাহীর জ্যেষ্ঠ সাংবাদিক সাইদুর রহমান। এতে সাংবাদিক রিমন রহমান, ভুক্তভোগী রাজিব, সাংবাদিক মাসুদ রানা রাব্বানীসহ আরও অনেকেই বক্তব্য দেন।  

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৪
এসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।