ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘যারা নিরপরাধ ও মিথ্যা মামলায় সংযুক্ত তারা তদন্তে মুক্তি পাবেন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
‘যারা নিরপরাধ ও মিথ্যা মামলায় সংযুক্ত তারা তদন্তে মুক্তি পাবেন’

রাজশাহী: সরকারের পতনের পর যেসব মামলা হয়েছে বা হচ্ছে সেগুলোর সুষ্ঠুভাবে তদন্ত করা হচ্ছে। যারা নিরপরাধ ও মিথ্যা মামলায় সংযুক্ত হয়েছে তারা তদন্তে মুক্তি পাবেন।

শুধু দোষীদেরই শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার মো. আবু সুফিয়ান।  

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) আরএমপি সদর দপ্তরের সম্মেলনকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন নবনিযুক্ত পুলিশ কমিশনার। এ সময় তিনি মামলার বিষয়ে এসব কথা জানান।

আরএমপি কমিশনার মো. আবু সুফিয়ান বলেন, গত ৫ আগস্টের গণঅভ্যুত্থানের আগে পরে কিছু মামলায় ছাত্র-জনতার নামে মামলা হয়েছিল, সেগুলো সরকারের নির্দেশে প্রত্যাহার করা হচ্ছে। পর্যায়ক্রমে এই কার্যক্রম চলছে। তবে ইতোমধ্যে বেশিরভাগ মামলাই প্রত্যাহার হয়ে গেছে। আর ৫ আগস্টের পর যে মামলাগুলো হয়েছে, সেগুলোরও নিরপেক্ষভাবে তদন্ত করা হচ্ছে। আমরা সর্বোচ্চ সতর্কতার সঙ্গে তদন্তের চেষ্টা করছি। যেন শুধু দোষীদেরই আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা যায়। যারা নিরপরাধ এবং মিথ্যা মামলায় সংযুক্ত হয়ে গেছে তদন্তের পর তাদের যেন সেখান থেকে মুক্তি দেওয়া যায়।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বলেন, ছাত্র-জনতা কীভাবে বৈষম্যের বিরুদ্ধে জেগে ওঠতে পারে সেটা আমরা কাছ থেকে দেখেছি। আমরা দেখেছি, কীভাবে তারা জীবন বিপন্ন জেনেও দেশের জন্য আন্দোলনে আসে। তাদের কারণেই আজকের এই নতুন বাংলাদেশ। তাই তাদের যে আকাঙ্ক্ষা, সেই আকাঙ্ক্ষার কথা মনে রেখে কাজ করতে হবে।

মতবিনিময়কালে পুলিশ কমিশনার রাজশাহীতে পুলিশের যেসব স্থাপনায় হামলা হয়েছে তার কথা তুলে ধরে বলেন, এটি ছিল জনগণের ক্ষোভের বহিঃপ্রকাশ। সাধারণ মানুষের সঙ্গে পুলিশের একটা ব্যবধান তৈরি হয়ে গিয়েছিল। যার পরিপ্রেক্ষিতে গেল ৫ আগস্ট গণ-অভ্যুত্থানের পরবর্তী সময়ে পুলিশের স্থাপনায় হামলা হয়েছে। ওটা জনগণের ক্ষোভের বহিঃপ্রকাশ। তাই আমরা চিন্তা করছি, কীভাবে জনগণের কাছাকাছি যেতে পারবো। জনগণের জন্য কাজ করতে পারবো।

স্থানীয় গণমাধ্যমকর্মীদের সঙ্গে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের নবনিযুক্ত কমিশনারের এই মতবিনিময় সভায় আরএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মোহাম্মদ হেমায়েতুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।