ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

তরুণদের বিশ্ববাজারে প্রবেশযোগ্য করে গড়ে তোলার এখনই সময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
তরুণদের বিশ্ববাজারে প্রবেশযোগ্য করে গড়ে তোলার এখনই সময়

ঢাকা: তরুণদের আন্তর্জাতিক বাজারে প্রবেশযোগ্য করে গড়ে তোলার এখনই সময় বলে মন্তব্য করেছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুল হান্নান চৌধুরী।

তিনি বলেছেন, তরুণদের দিয়ে আমাদের দেশ ভর্তি।

প্রায় ৬৫ শতাংশ লোকের বয়স ৩০ বছরের নিচে, যারা তরুণ। আগামী ৩০-৪০ বছর এই তরুণরাই সামনে থাকবেন। পরিকল্পনা করে যে কোনো কিছু বা সব কিছু তাদের জন্য করতে হবে। তরুণদের আন্তর্জাতিক বাজারে প্রবেশ করার জন্য গড়ে তোলার এখনই সময়। সুতরাং আমাদের তরুণদের দক্ষতায় ঘাটতি রাখা যাবে না, যা আসলে তরুণদের জন্য প্রয়োজন।  

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) পাওয়ার, এনার্জি, এগ্রো এবং মেরিনটেকের তিন দিনের আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আব্দুল হান্নান এসব কথা বলেন।

প্রদর্শনীর আয়োজন করেছে এলিগ্যান্ট এক্সিবিউশন অ্যান্ড ইভেন্ট লিমিটেড। এই প্রদর্শনী আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। যা প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

আব্দুল হান্নান চৌধুরী বলেন, দেশের তরুণদের জন্য জাহাজশিল্প ও সমুদ্র বাণিজ্যখাতে কাজের বিপুল সম্ভাবনা আছে। এজন্য আগামীতে যারা সমুদ্রবিদ্যায় স্নাতক ডিগ্রি নেবেন, তাদের মধ্যে সঠিক দক্ষতা প্রবেশ করিয়ে দিতে হবে। তাহলে সুন্দর বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।

তিনি বলেন, মেরিটাইম খাতে প্রচুর কাজের ব্যবস্থা আছে। আমরা এদিকে ফোকাস করতে পারছি না। ফলে বেকারত্ব বাড়ছে। আমরা তরুণদের চাকরির ব্যবস্থা করতে পারছি না। আমাদের ধারণাই নেই, যুবকরা আগামীতে কী করবে।  

‘আমরা আসলে তরুণদের সঠিক শিক্ষা দিতে ব্যর্থ হয়েছি। তাদের সুযোগ দিতে ব্যর্থ হয়েছি, তাদের উদ্যোক্তা হওয়ার সুযোগ দিতে আমরা ব্যর্থ হচ্ছি। দেশের এই সমস্যার সমাধান এখনই খুঁজে বের করতে হবে এবং প্রতিটি গুরুত্বপূর্ণ বিষয়ে তরুণদের টার্গেট করে করতে হবে। তাহলে আমাদের ভবিষ্যতে সুন্দর বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে। কোনো জাতি উন্নতি করতে পারবে না, যদি জ্ঞান দক্ষতা অর্জনে বৈচিত্র্যের মধ্যে দিয়ে না যায়। আমাদের আন্তর্জাতিক মানের শিক্ষা তরুণদের দিতে হবে’, বলেন উপাচার্য।

নৌপরিবহন অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলাম বলেন, আমাদের দেশ খুবই জনবহুল। কিন্তু মেরিটাইম খাতে আমাদের অবদান খুবই সামান্য। আন্তর্জাতিক বাণিজ্যে ১ দশমিক ৬ মিলিয়ন নাবিক আছে। এটা বিশালক্ষেত্র। আমাদের দেশের নাবিকদের সুনাম রয়েছে। কিন্তু অসুবিধা হলো আমাদের তরুণরা এই চাকরি নিতে পারেন না। কারণ মন্ত্রণালয় ও মেরিন একাডেমি একসঙ্গে কাজ করে না। কোনো সমীক্ষা ছাড়াই আগের সরকার মেরিটাইম একাডেমি করেছে। কিন্তু এটা দেখা হয়নি যে, মেরিনারদের কী দরকার, কী পরিমাণ মেরিনার তৈরি করা যাবে, কী পরিমাণ লোক দেশে এবং দেশের বাইরে চাকরি পাবেন। এজন্য আমাদের মেরিনারদের আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে সাহায্য করা দরকার। তাহলে এখান থেকে আমরা প্রচুর রেমিট্যান্স অর্জন করতে পারবো।

রংপুর মেরিন একাডেমির সিনিয়র নটিক্যাল ইন্সট্রাকটর ক্যাপ্টেন রেজওয়ানুল বারী বলেন, ফিলিপাইন প্রতি বছর ২২ বিলিয়ন ডলার রেভিনিউ পাচ্ছে মেরিনারদের কাছ থেকে। কিন্তু আমরা আমাদের মেরিনারদের থেকে খুব বেশি রেভিনিউ পাচ্ছি না। আমাদের মেরিনাররা এখন সংযুক্ত আরব আমিরাতের ভিসা পাচ্ছেন না। ফলে সেখানে তারা যেতে পারছেন না। এটা এক সপ্তাহের মধ্যে সমাধান করা সম্ভব। এদিকে সরকারকে দৃষ্টি দিতে হবে। যাতে আমাদের মেরিনাররা সহজে ভিসা পান। তাহলে আমরা এর ভালো ফলাফল পাবো।

অনুষ্ঠানে আয়োজক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা মহসিন সৈকতের উপস্থাপনায় আরও উপস্থিত ছিলেন ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডের হেড অব কর্পোরেট সেলস আল মামুন খানসহ এনার্জি, মেরিন ও কৃষি খাত সংশ্লিট ব্যক্তিরা।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
ইএসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।