ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

তলিয়ে গেছে ৬০ বিঘা জমির ধান, ৩৫০ এতিমের খাবার নিয়ে চিন্তা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
তলিয়ে গেছে ৬০ বিঘা জমির ধান, ৩৫০ এতিমের খাবার নিয়ে চিন্তা

টাঙ্গাইল: গত তিনদিনের টানা ভারী বর্ষণে টাঙ্গাইলের মধুপুরের বড়বাইদ এতিমখানার ৬০ বিঘা জমির ধান তলিয়ে গেছে। এতে মাদরাসার ৩৫০ জন এতিমের খাবার নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন এতিমখানা কর্তৃপক্ষ।

 

এই ৬০ বিঘা জমি থেকে এতিমখানার এতিমদের বড় একটি আয়ের অংশ আসে বলে জানান এতিমখানা কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা যায়, কয়েকদিন ধরে টানা ভারী বৃষ্টিপাতের কারণে বড়বাইদ এতিমখানার ৬০ বিঘা জমির অপরিপক্ব বোরো ধান তলিয়ে গেছে। ধানের কোথাও গলা পানি আবার কোথাও ধানের শিষ বের করে উঁকি দিচ্ছে। এতিমখানার চারপাশে নিচু জায়গাতে এই ধানের ক্ষেত।  

বড়বাইদ জামিয়া ইসলামিয়া সৈয়দ আহমদিয়া এতিমখানা ও মাদরাসার মুফতি আল আমীন বলেন, ৬০ বিঘা ধানের জমি কিছুটা নিচু হওয়ায় বৃষ্টির পানিতে ডুবে গেছে। এ কারণে দুশ্চিন্তায় দিন কাটছে আমাদের। তিনি আরও বলেন, ভারী বৃষ্টিপাতে জমির সব ধান নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এতে বড় ধরনের ক্ষতির মুখে পড়ব আমরা।

বড়বাইদ জামিয়া ইসলামিয়া সৈয়দ আহমদিয়া এতিমখানা ও মাদরাসার সহ পরিচালক মুফতি ইব্রাহিম ত্বকী বলেন, এবার ধানের ফলন দেখে আমাদের মন আনন্দে ভরে গিয়েছিল। কিন্তু যেভাবে বৃষ্টি হচ্ছে এবং পানি হয়েছে তাতে ধান ঘরে তুলতে পারবো কি না জানিনা। এই বড়বাইদ এতিমখানায় প্রায় ৩৫০ জনের খাবার এই ধানের ওপর নির্ভর।

বড়বাইদ জামিয়া ইসলামিয়া সৈয়দ আহমদিয়া এতিমখানা ও মাদরাসার পরিচালক মাওলানা মো. ইমান আলী বলেন, আমরা ৬০ বিঘা জমি লিজ নিয়ে ধান চাষ করেছিলাম। টানা বৃষ্টির কারণে আমাদের বড়বাইদ এতিমখানার ধানক্ষেত তলিয়ে গেছে। দুই থেকে তিন মাস যদি পানি জমে থাকে তাহলে সব ধান পচে নষ্ট হয়ে যাবে। এছাড়াও অপরিপক্ব ধান ডুবে যাওয়ায় চিন্তিত এতিমখানা কর্তৃপক্ষ। কেননা এতিমের একমাত্র ভরসা এই ৬০ বিঘার ফসল। টানা বৃষ্টিপাত থামিয়ে দিতে পারে এতিমখানার এতিমদের জীবিকা।

মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা সাকুরা নাম্নী বলেন, মধুপর একটি পাহাড়ি অঞ্চল। এই অঞ্চলে কিছুটা বিল রয়েছে। সেই বিলের তীরবর্তী জায়গা এতিমখানার কৃষিজমি। যে জমিতে এখন ধানের গলা পানি সেই পানি শুকাতে প্রায় তিন মাস লেগে যাবে আর এসময় ধানের গোড়া পচে যাওয়ার আশঙ্কা রয়েছে।

সমাজসেবা অধিদপ্তরের পরিচালক মো. তৌহিদুল ইসলাম বলেন, মধুপুরে এতিমখানাটার সুনাম রয়েছে। সেখানে অনেক ছাত্র রয়েছে। এই এতিমখানার জন্য সমাজসেবা কিছুটা আর্থিক অনুদান দিয়ে থাকে। তবে প্রতি বছর জনপ্রতি যে অনুদান দেওয়া হয় সেটা এবার বাড়িয়ে দেওয়ার জন্য চেষ্টা করবো।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।