ঢাকা, শুক্রবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাজেটে প্রতিবন্ধীদের সুযোগ-সুবিধা বাড়ানোর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জুন ১৩, ২০২২
বাজেটে প্রতিবন্ধীদের সুযোগ-সুবিধা বাড়ানোর দাবি ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ২০২২-২৩ সালের প্রস্তাবিত বাজেটে প্রতিবন্ধীদের বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানোর লক্ষ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের ২০টি সংগঠনের প্রতিনিধিরা সংবাদ সম্মেলন করেছেন।

সোমবার (১৩ জুন) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট পরবর্তী প্রতিক্রিয়া ও বিভিন্ন দাবি সম্বলিত নিবন্ধ উপস্থাপন করেন একসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা।

এ সময় প্রস্তাবিত বাজেটে প্রতিবন্ধীদের জন্য মাসিক ভাতা বাড়ানো, শিক্ষা উপবৃত্তি দেওয়া, কর্মসংস্থানের সুযোগ বাড়ানোসহ নানা দাবি পেশ করেন বক্তারা।

আলবার্ট মোল্লা বলেন, বাজেটে আমাদের আশা-আকাঙ্ক্ষার তেমন প্রতিফলন ঘটেনি। বাংলাদেশে প্রতিবন্ধীদের জন্য প্রবেশযোগ্য পরিবহন আসেনি। এ বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়নি। প্রতিবন্ধীদের জন্য মন্ত্রণালয়ভিত্তিক বাজেট দরকার। কোনো সমস্যা বা সহযোগিতার জন্য গেলে নারী অধিদপ্তর আমাদের সমাজ কল্যাণ অধিদপ্তরে পাঠায়, সমাজ কল্যাণে গেলে নারী অধিদপ্তরে পাঠায়। কেন? প্রতিবন্ধীদের জন্য আলাদা দপ্তর থাকলে আজকে এমন হয়রানির শিকার হত না তারা। প্রতিটি মন্ত্রণালয়ের কার্যক্রমে প্রতিবন্ধীদের অন্তর্ভুক্তকরণের উদ্যোগ নিতে হবে।  

তিনি বলেন, প্রতিবন্ধীদের মাসিক ভাতা বাড়ানো হয়েছে ১০০ টাকা। বর্তমান বাজারে এটা দিয়ে কিছুই হয় না। তাই প্রতিবন্ধীদের জন্য বাজেটে বরাদ্দ বাড়ানো দরকার।

সংবাদ সম্মেলনে প্রতিবন্ধীদের বিভিন্ন সংগঠনের সদস্য ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ১৩, ২০২২
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।