ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে সাংবাদিকের ওপর হামলার ঘটনায় রাবিতে মানববন্ধন 

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
রাজশাহীতে সাংবাদিকের ওপর হামলার ঘটনায় রাবিতে মানববন্ধন  মানববন্ধন।

রাবি: রাজশাহীতে পেশাগত দায়িত্ব পালনকালে এটিএন নিউজের সাংবাদিক বুলবুল হাবিব ও ক্যামেরাপারসন রুবেল ইসলামের ওপর হামলার ঘটনায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর্মরত সাংবাদিকরা।  

শনিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

 

এসময় তারা হামলায় জড়িত কর্মকর্তাদের চাকরি থেকে স্থায়ী বহিষ্কারের দাবিও জানান।

কর্মসূচিতে দৈনিক প্রথম আলোর রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম আজাদ বলেন, ‘একজন কর্মকর্তার নির্দেশে তার কর্মচারীরা পশুর মতো হামলা চালাবে এরকম ঘটনা অস্বাভাবিক। দেশে যদি গণতন্ত্র থাকে, যদি সুশীল সমাজ থাকে, যদি সেখানে মানুষের কথা বলার অধিকার থাকে সেখানে এ ধরনের ঘটনা ঘটা সম্ভব নয়। যদি এটা ঘটে থাকে তাহলে যারা হামলা করেছে তারা উন্মাদ অথবা অপরাধের সঙ্গে জড়িত। কোনো অপরাধী ছাড়া এরকম সরাসরি সম্প্রচার হওয়া অনুষ্ঠানের মধ্যে হামলা করতে পারে না। পাঁচদিন হয়ে গেল এখনও গ্রেফতার করা হয়নি কাউকে। নামমাত্র যাদের বরখাস্ত করা হয়েছে তারা মূল দায়ী না। যিনি নির্দেশ দিয়েছেন তাকে গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসতে হবে। ’ 

তিনি আরও বলেন, যে দেশে সাংবাদিকরা কথা বলতে পারে না, সে দেশে সাধারণ মানুষের কথা বলার জায়গা নেই, সাধারণ মানুষের কোনো অবস্থান নেই, অধিকার নেই। সুতরাং সাংবাদিক শুধু রাজশাহীর এই গুটিকয়েক নয়, সাংবাদিক মানে সারাদেশের মানুষ, সাধারণ জনগণ, দেশের নাগরিক। তাই তাদের অধিকার আছে কথা বলার, আইনি সহায়তা নেওয়া এবং বিচার পাওয়ার। আমরা মনে করি তাদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়া হবে।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম।  

তিনি বলেন, এ ঘটনার মাত্র ১৫ মিনিটের মধ্যেই আমরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলেছি। পরে আমরা এ ঘটনার মূলহোতা নির্বাহী পরিচালক আব্দুর রশিদসহ কয়েকজনকে আসামি করে মামলা দায়ের করেছি। আমাদের এই আন্দোলনের কারণে বিএমডিএ কর্তৃপক্ষ দুজনকে সাময়িক বহিষ্কার করেছে।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তানজিমুল হক বলেন, এটিএন নিউজের রিপোর্টার বুলবুল হাবিব ও ক্যামেরাপারসন রুবেল ইসলামের ওপর যে ন্যাক্কারজনক হামলা হয়েছে তা তদন্তের কিছু নেই। ঘটনাটি টেলিভিশনে সরাসরি সম্প্রচার হচ্ছিল। এর ফুটেজ আইনশৃঙ্খলা বাহিনী ও বিএমডিএ কর্তৃপক্ষের হাতেও আছে। তবে এমন প্রমাণ থাকার পরেও যদি এই দুর্নীতিবাজ নির্বাহী পরিচালক আব্দুর রশিদের বিরুদ্ধে আইনগত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা না হয় তাহলে আমরা বৃহত্তর আন্দোলন গড়ে তুলব। আমরা দ্রুত এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

সমাবেশে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি নুরুজ্জামান খান বলেন, বাংলাদেশে সাংবাদিক নির্যাতন নতুন কোনো ঘটনা নয়। কিন্তু এসব ঘটনায় কোনো বিচার হয়নি। সরকারি কর্মকর্তাদের একটাই শাস্তি তাদের বদলি করা হয়। কিন্তু বদলি কখনো কোনো শাস্তি হতে পারে না। যেহেতু সাংবাদিকদের গায়ে হাত তোলা হয়েছে তাই এটি ফৌজদারী অপরাধ। আমরা চাই হত্যাচেষ্টা মামলায় তাকে শাস্তির আওতায় আনা হোক। সেই সঙ্গে জড়িতদের স্থায়ীভাবে চাকরি থেকে বহিষ্কার করতে হবে যাতে ভবিষ্যতে দুর্নীতিবাজরা আর সাংবাদিকদের গায়ে হাত তুলতে সাহস না পায়।

মানববন্ধনে রাবি রিপোর্টার্স ইউনিটি’র (রুরু) সাধারণ সম্পাদক ওয়াসিফ রিয়াদের সঞ্চালনায় আরও বক্তব্য দেন- ডেইলি স্টারের নিজস্ব প্রতিবেদক আনোয়ার আলী, রাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক নুর আলম, রাবি প্রেসক্লাবের সভাপতি বেলাল হোসেন বিপ্লব, রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি রাশেদ শুভ্র প্রমুখ। এসময় ক্যাম্পাস ও নগরীর প্রায় অর্ধশত সাংবাদিক উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে সরকারের নির্দেশনা মোতাবেক সকাল ৮টায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) কর্মকর্তারা অফিসে আসছেন না এমন সংবাদ সরাসরি প্রচার করা হচ্ছিল এটিএন নিউজে। লাইভ চলাকালে সরকার নির্ধারিত সময়ের পরে বিএমডিএ কার্যালয়ে আসেন নির্বাহী পরিচালক আবদুর রশিদ। এসময় তিনি সাংবাদিক বুলবুল হাবিবের সঙ্গে দুর্ব্যবহার করেন। এরপর তাঁর নির্দেশে কর্মচারীরা লাইভ চলাকালেই বুলবুল হাবিব ও রুবেলের ওপর অতর্কিত হামলা চালায়। হামলায় ক্যামেরাপারসন রুবেল ইসলাম গুরুতর আহত হয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন। এসময় এটিএন নিউজের বুম ভেঙে ফেলেন হামলাকারীরা।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।