ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ফসলি জমিতে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টির প্রতিবাদে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
ফসলি জমিতে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টির প্রতিবাদে মানববন্ধন মানববন্ধন

সিরাজগঞ্জ: ফসলি জমিতে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টি করে চাষাবাদ বিঘ্নিত করার প্রতিবাদে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন কৃষকরা।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সকালে উল্লাপাড়া উপজেলার পূর্ণিমাগাতি ইউনিয়নের পুকুরপাড় এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মাটির রাস্তা নির্মাণের মাধ্যমে জলাধারের মুখ বন্ধ করায় প্রায় ৬শ একর ফসলি জমির ফসল নষ্ট হওয়া ও অনাবাদি হয়ে পড়ার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কৃষকেরা।

মানববন্ধন কর্মসূচিতে কৃষকেরা বলেন, সম্প্রতি পূর্ণিমাগাতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় ইউপি সদস্য প্রায় চারটি গ্রামের ফসলি জমির পানি নিষ্কাশন করা খালটির মুখ বন্ধ করে একটি মাটির রাস্তা নির্মাণ করেন। এতে চারটি গ্রামের প্রায় ৬শ একর ফসলি জমির পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে এসমস্ত জমির পাকা বোরো ধান নষ্ট হয়ে যায়, পরবর্তীতে আবার রোপা আমন ধান রোপণ করা হলে তাও নষ্ট হয় জলাবদ্ধতায়। আগামি সরিষা মৌসুমে এসব জমিতে সরিষা আবাদ করা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন হাজার হাজার কৃষক।

অনতিবিলম্বে এই মাটির রাস্তা অপসারণ করে জলাবদ্ধতা নিরসনের মাধ্যমে এই ৬শ একর জমিকে আবারো চাষ উপযোগী করার দাবি জানান কৃষকেরা।

এ সময় কৃষক আনোয়ার হোসেন, আব্দুল কুদ্দুস, রমজান আলী, মজিবর শেখসহ দুই শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।