ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

রাজনীতি

সৈয়দ ইব্রাহিম-শাহজাহান ওমরসহ আ.ওয়ামী দোসরদের বিচার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
সৈয়দ ইব্রাহিম-শাহজাহান ওমরসহ আ.ওয়ামী দোসরদের বিচার দাবি

ঢাকা: ছাত্র-জনতার রক্তের বিনিময়ে অর্জিত অন্তর্বর্তীকালীন সরকারের অস্তিত্ব রক্ষার্থে দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীর প্রতীক ও ব্যারিস্টার শাহজাহান ওমরসহ যারা স্বৈরাচার সরকারকে নানাভাবে সহযোগিতা করেছেন, তাদেরকে অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানিয়েছেন শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের নাতনি অ্যাডভোকেট নুরতার আরা ঐশী।  

বুধবার (১৪ আগস্ট) বেলা ১২টায় রাজধানীর তেজকুনিপাড়ায় বিজয় সরনি টাওয়ারে বাংলাদেশ স্বতন্ত্র পার্টি ঐক্য পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে নুরতাজ আরা ঐশী অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ৮ দফা দাবি জানান।  
দাবিগুলো হল- 
১. দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী ও নির্বাচনের পক্ষে স্বৈরাচারী সরকারের দোসরদের বিচার ও গ্রেফতার করতে হবে।  
২. হাসিনার জুলুমের শিকার ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের থানাভিত্তিক তালিকা প্রস্তুতকরণ। জনস্বার্থে অতি গুরুত্বপূর্ণ টপ টেন ঘটনাকে ৪৫ দিনের মধ্যে প্রতিকার প্রদানের ব্যবস্থা করা।  
৩. হাসিনা কর্তৃক জুলুম নির্যাতনের বিষয়গুলো জাতীয়ভাবে প্রচার করার মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকারকে তাদের ইমেজ বিল্ডিং করতে হবে।  
৪. স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনের পূর্বে এক শতাংশ ভোটারদের সমর্থন নেওয়ার যে বিধান রয়েছে তা বাতিল করতে হবে। ৫. ভাষানটেক পুনর্বাসন প্রকল্প ও কলমিলতা বাজারের বিষয়ে জরুরি ভিত্তিতে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের দীর্ঘদিনের ঝুলিয়ে রাখা দাবির বিষয়টির ওপর পদক্ষেপ নেওয়া।  
৬. সরকারি টাকা ছাড়াই সাধারণ বস্তিবাসী ও নিম্নবিত্ত মানুষের জীবন উন্নয়নের জন্য এনএসপিডিএল (NSPDL) এর গৃহীত পুনর্বাসন প্রকল্পসহ কমপক্ষে ১০০ টি প্রকল্প জরুরি ভিত্তিতে চালু করার উদ্যোগ নেওয়া।  
৭. চলমান এই আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের তালিকা করে তাদেরকে জাতীয় বীরের মর্যাদা প্রদান করতে হবে এবং প্রতিটি পরিবার কে ক্ষতিপূরণ দিতে হবে। আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসন করতে হবে।  
৮. ভাষানটেক পুনর্বাসন প্রকল্প এবং কলমিলতা বাজার বিষয়ে শহীদ পরিবারের চলমান আন্দোলন ও দাবিকে মেনে নেওয়া।
 
নুরতাজ আরা ঐশী বলেন, দীর্ঘ প্রায় ১৬ বছরযাবৎ স্বৈরাচার শেখ হাসিনা জাতির ঘাড়ে বসে এমন কোন অপরাধ নাই যা করেন নাই। সাংবিধানিক সকল প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে, রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করেছে দেশের নাগরিকদের বিরুদ্ধে, গা শিউরে ওঠা আয়না ঘর তৈরী করা হয় ভিন্নমত ও বিরোধী দলকে নিঃশেষ করার জন্য। জাতি এক সময় চরম হতাশ হয়ে গিয়েছিল, ভেবেছিল এটাই নিয়তি, এদেশে জন্ম নেওয়াটাই পাপ।

সংবাদ সম্মেলনে শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল কাদেরের সন্তান মো. আব্দুর রহিমসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪ 
টিএ/নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।