ঢাকা, শনিবার, ১ ভাদ্র ১৪৩১, ১৭ আগস্ট ২০২৪, ১১ সফর ১৪৪৬

রাজনীতি

গণঅভ্যুত্থানের বিজয়কে সংহত করে এগিয়ে যেতে হবে: প্রিন্স

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
গণঅভ্যুত্থানের বিজয়কে সংহত করে এগিয়ে যেতে হবে: প্রিন্স

ঢাকা: গণঅভ্যুত্থানের বিজয়কে সংহত করে এগিয়ে যেতে হবে এবং অপশক্তি সম্পর্কে সজাগ থাকতে হবে বলে সতর্ক করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সিপিবি সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

শুক্রবার (১৬ আগস্ট) পার্টির কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনে ঢাকা বিভাগীয় সমন্বয় কমিটির সভাইয় তিনি এ কথা বলেন।

সিপিবি ঢাকা জেলা কমিটির সভাপতি সুকান্ত শফি চৌধুরী কমলের সভাপতিত্বে ও বিভাগীয় সমন্বয়ক কেন্দ্রীয় কমিটির সদস্য রফিকুজ্জামান লায়েকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক এ এন রাশেদা, সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, ঢাকা উত্তরের সভাপতি ডা. সাজেদুল হক রুবেল ও ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক জলি তালুকদার।

সভায় রুহিন হোসেন প্রিন্স বলেন, ছাত্র-জনতার গণবিক্ষোভ গণঅভ্যুত্থানে রূপান্তরিত হয়েছিল। ব্যাপক হত্যাযজ্ঞের পরও অতীতে কোনো বিক্ষোভে এত ছাত্র-জনতার অংশগ্রহণ দেখা যায়নি। গণঅভ্যুত্থানে পতিত স্বৈরাচার ও স্বৈরাচারী ব্যবস্থার বিরুদ্ধে, গণঅভ্যুত্থানের সফলতা রক্ষা করে পূর্ণ গণতান্ত্রিক অধিকার অর্জন না হওয়া পর্যন্ত সংগ্রাম অব্যাহত রাখতে হবে। নানা অপশক্তি এ সফলতা তাদের স্বার্থে কাজে লাগাতে চাইবে, এ বিষয়ে সতর্ক থেকে এগোতে হবে।

তিনি আরও বলেন, বিশেষত সাম্প্রদায়িক অপশক্তি, ’৭১-এর যুদ্ধাপরাধীরা নানাভাবে সামনে আসছে। ধ্বংসপ্রাপ্ত গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও গণতান্ত্রিক প্রক্রিয়াগুলোকে কার্যকর ব্যবস্থায় ফিরিয়ে আনতে হবে। সবার গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে। এক ফ্যাসিবাদী শাসকের বদলে অন্য ফ্যাসিবাদী শাসক বা ফ্যাসিবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

সভায় অন্যান্য নেতারা নির্বাচনের নামে প্রহসনের খেলা বন্ধ, সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি চালু, নির্বাচনে টাকা-পেশি-প্রশাসনিক কারসাজি ও সাম্প্রদায়িক প্রচারণার ব্যবহার রোধসহ সর্বোচ্চ সংস্কার সাধনের জন্য নির্বাচন ব্যবস্থা সংস্কারের আলোচনা শুরুর আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।